Alexa চিকেন ভেজিটাবল সুপ রান্নার সহজ উপায়

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

চিকেন ভেজিটাবল সুপ রান্নার সহজ উপায়

 প্রকাশিত: ০৪:৩৩ ৮ জুলাই ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজকে আপনাদের বলব, কিভাবে খুব সহজেই চিকেন ভেজিটাবল সুপ রান্না করবেন।

উপকরন:
-চিকেন
-আদা
-কনফ্লয়ার
-সবজি পছন্দ মত
-ধনে পাতা
-কাচা মরিচ
-ডিম
-লেবু

প্রথমে আপনি ১০ গ্লাস পানি দিয়ে দিবেন।পানিটা নির্ভর করে আপনি কতটুকু সুপ বানাবেন তার উপর। চুলার জ্বাল থাকবে খুব বেশি। আপনি চিকেন আগে থেকেই ধুয়ে রেখে দিবেন। এবার আপনি পানিতে চিকেন গুলো দিয়ে দিবেন। চিকেন দিয়ে ১ চামচ আদা বাটাও দিয়ে দিবেন এর মধ্যে। লবন দিবেন পরিমান মত।প্রথমে লবন কম দেওয়াই ভাল। । লাগলে পরে আপনি লবন দিয়ে দিতে পারবেন। চিকেন সিদ্ধ হতে সময় লাগবে ১০ থেকে ১৫ মিনিট।

এবার আপনি ১ টি ক্যাপসিকাম , একটি আলু ,একটি ডিম , ২ টি টমেটো , এক টুকরা ফুল কপি নিবেন। সবজি গুলো আপনি ভালো ভাবে ধুয়ে কুচি কুচি করে কেটে নিবেন। যাতে সবজি গুলো সিদ্ধ হওয়ার পর গলে যায়। সবজি গুলো গলে গেলে সুপটা খেতে ভালো লাগবে। আলুও আপনি এক দম কুচি কুচু করে কেটে নিবেন। ক্যাপসিকাম যদি আপনি হাতের কাছে না পান তবে না দিলেও চলবে। এবার আপনি সবজি গুলো দিয়ে দিবেন। আরও লাগবে কাচা মরিচ ও ধনে পাতা। এ গুলোও আপনি কুচি কুচি করে কেটে নিবেন। এবার আপনি ডিমটি ও ফেটে নিবেন। ডিম ভালো ভাবে ফেটাতে হবে যাতে ডিমের যে সাদা অংশ আছে তা এক দম মিলে যায়। ডিম ফেটানোর জন্য আপনি ডিমের মধ্যে ১ চা চামচ পানিও নিয়ে নিতে পারেন।

একটু পানির মধ্যে আপনি কনফ্লয়ার গুলে নিবেন। আপনি সুপ কতটুকু ঘন করতে চান , তার উপর নির্ভর করে আপনি কতটা কনফ্লয়ার গোলাবেন। কনফ্লয়ার দিয়ে আপনি সুপের থিকনেসটা বাড়াতে পারবেন। ১৫ মিনিট পর যখন আপনার চিকেন হয়ে যাবে তখন আপনি চিকেন গুলো তুলে নিবেন। চিকেনের পানিটা ফেলে দিবেন না ।ওই পানিতেই আপনি সব গুলো সবজি দিয়ে দিবেন। শুধু কাচা মরিচ আর ধনে পাতা পরে দিবেন। এবার আপনি এর মধ্যে দিয়ে দিবেন ১ চা চামচ মরিচের গুড়ো। আরও দিবেন ১ চা চামচ গোল মরিচের গুড়ো। ঝাল দিবেন আপনার ইচ্ছা মত। আপনি ঝাল বেশি খেলে বেশি দিবেন আর কম খেলে কম দিবেন।

এবার আপনি চিকেন গুলো ছোট ছোট করে ছিড়ে নিবেন। যাতে চিকেন গুলো সুপের সঙ্গে মিলে যায়। ১০ থেকে ১৫ মিনিট পর আপনার সবজি গুলো হয়ে যাবে। সবজি গুলো হয়ে গেলে আপনি একটি ডাল ঘুটনি নিয়ে ঘুটে দিবেন। যাতে করে আপনার সবজি গুলো কিছু কিছু গলে যায়। ঘুটা হয়ে গেলে আপনি চিকেন গুলো দিয়ে দিবেন। চিকেন গুলো দিয়ে একটু ভালো ভাবে নাড়া চাড়া করে দিবেন , যাতে মিক্স হয়ে যায়। এবার আপনি এতে দিয়ে দিবেন লেবুর রস। এটি খুবই গুরুত্বপূর্ন। আপনারা এটি ভূল করবেন না। ২ থেকে ৩ চা চামচ পরিমান লেবুর রস দিয়ে দিবেন।লেবুর রস না দিলে সুপের আসল স্বাদ আসবে না।

এবার আপনি ডিম দিয়ে দিবেন। ডিম দেওয়ার সময় আপনি উপর থেকে আস্তে আস্তে করে দিবেন। অনবরত নাড়তে থাকবেন। যাতে কোন ভাবে ডিম দলা বেধে না যায়। নাড়া হয়ে গেলে আপনি কনফ্লয়ার দিয়ে দিবেন। কনফ্লয়ার সুপের ঘনত্ব অনুযাই দিতে হবে। এর পর কিছু সময় নাড়লেই দেখবেন আপনার সুপ তৈরি হয়ে গেছে। এবার আপনি কাচা মরিচ ও ধনে পাতা দিয়ে আরও ৩ –৪ মিনিট আপনি রান্না করবেন। যাতে মরিচের ঝালটা বেরিয়ে যায়। সব শেষে আপনি লবন টেস্ট করে দেখবেন , ঠিক আছে কিনা। আরও একটি কথা, আপনি চাইলে যে কোন সবজি সুপে দিতে পারবেন।এটা আপনার পছন্দ মত। এ ভাবে আপনি খুব সহিজে চিকেন ভেজিটাবল রান্না করতে পারেন।

ডেইলি বাংলাদেশ/আরএ