Alexa চিকেন পরোটা রোল

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

চিকেন পরোটা রোল

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১১:০১ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১১:০১ ২ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চিকেন পরোটা রোল খুবই মজাদার একটি নাস্তা। এই রেসিপিটি বিভিন্নভাবে বানানো যায়। এ ধরণের পরোটা রোল যেকোনো পুর দিয়ে তৈরি করা যায়। সকাল বিকেলের নাস্তা বা বাচ্চার টিফিনের জন্যও এ রোল তৈরি করে নিতে পারেন। চিকেন পুর দিয়ে পরোটা রোল তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: ডিম ২ টি, লবণ স্বাদ মতো, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, টমেটো কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, ধনে পাতা কুচি ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, চিকেন ১ কাপ পরিমাণ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদের গুঁড়ো সামান্য, গরম মসলা গুঁড়ো, টক দই ২ চা চামচ, আধা চা চামচ, লাল মরিচের গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো আধা চা চামচ, জিরা গুঁড়ো আধা চামচ, ঘি ১ চা চামচ, ময়দা ২ কাপ, ইয়োগা সস পরিমাণ মতো, শসা পরিমাণ মতো।

প্রণালী: বাটিতে তিনটি ডিম ভেঙে এর মধ্যে স্বাদ মতো লবণ, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচা মরিচ কুচি ও ধনে পাতা কুচি দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এবার হাড় ছাড়া চিকেন মেরিনেট করতে চিকেনের টুকরোগুলো পাতলা করে কেটে এর মধ্যে স্বাদ মতো লবণ, আদা ও রসুন বাটা দিয়ে দিতে হবে। কালার ভালো আনার জন্য সকল গুঁড়ো মসলাসহ লেবুর রস ও টক দই দিয়ে ভালো করে মাখিয়ে আধা ঘণ্টার জন্য রাখতে হবে।বেশি কালারের জন্য কমলা ফুড কালারও ব্যবহার করতে পারেন। এবার চুলায় প্যান বসিয়ে এক চা চামচের মতো ঘি দিয়ে এর মধ্যে মেরিনেট করে রাখা চিকেনের টুকরোগুলো বিছিয়ে দিতে হবে। যখন মাংসগুলো থেকে পানি বের হওয়া শুরু করবে তখন এগুলো উলটে দিন। মাংসগুলোর পোড়া পোড়া করে ভাজতে হবে।চিকেনগুলো ভাজা হয়ে গেলে তুলে নিতে হবে। আপনি চাইলে এ চিকেনগুলোতে কয়লার ধোঁয়া দিয়ে তন্দুরি চিকেনের মতো ফ্লেভার নিয়ে আসতে পারেন।

এবার পরোটা তৈরির পালা। দুই কাপ ময়দা দিয়ে পরোটার খামি বানিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর একটু বড় বড় করে পাতলা পরোটা তৈরি করতে হবে। পরোটা বেলে এর উপরে সামান্য তেল মাখিয়ে একটু ময়দা দিয়ে দিতে হবে। যাতে করে পরোটা ভাজ করলে এক পাশ অন্য পাশের সঙ্গে না মিলে যায়। এবার পরোটাগুলো ভেজে নিতে হবে। এ জন্য একটি প্যান গরম করে এর উপর একটা একটা পরোটা দিয়ে ভেজে নিতে হবে। চুলার আঁচ মিডিয়ামের থেকে বেশি রাখা যাবে না। এবার গুলে রাখা ডিমের কিছু পরোটার উপর অংশ দিতে হবে। সোনালী কালার করে ভেজে নিন। এমনভাবে ভাজতে হবে যেন পরোটার সঙ্গে ডিম মিশে যায়। পরোটা ভাজা হলে তুলে নিতে হবে। এর উপর দিতে হবে ইয়োগার সস, এর উপর কেটে রাখা পেঁয়াজ, পেঁয়াজের উপর ভেজে রাখা চিকেন ও শসা দিয়ে পরোটা রোল করে নিতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics