চিকিৎসাসেবা আন্তর্জাতিকমানের হতে হবে: প্রধানমন্ত্রী

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

চিকিৎসাসেবা আন্তর্জাতিকমানের হতে হবে: প্রধানমন্ত্রী

 প্রকাশিত: ১৩:৪৫ ১৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৭:২৯ ১৩ সেপ্টেম্বর ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ডেইলি বাংলাদেশ)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ডেইলি বাংলাদেশ)

দেশের চিকিৎসাসেবা আন্তর্জাতিকমানে উন্নীত করতে সংশ্লিষ্টদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে চিকিৎসকদের জন্য যা যা দরকার সবকিছু দেয়ার আশ্বাস প্রদান করেন তিনি। 

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে প্রতিষ্ঠিত সুপার স্পেশালাইজড হাসপাতাল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় এসব কথা বলেন প্রধানমন্ত্রী। 

সিলেট মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার প্রস্তাব আজ সংসদে উঠবে এবং পাস করা হবে বলেও জানান শেখ হাসিনা। এছাড়াও আগামীতে ফের সরকার গঠন করতে পারলে প্রতিটি বিভাগে একটি করে সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন তিনি। 

চিকিৎসকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, জনগণের চিকিৎসাসেবায় চিকিৎসকদের নিজের জীবন উৎসর্গ করতে হবে। মনে রাখবেন, এটি মহৎ পেশা। মানুষ সুষ্ঠু চিকিৎসাসেবা পাক, এটি আমাদের অন্যতম লক্ষ্য। সেভাবেই আপনাদের কাজ করে যেতে হবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে আমরা অনেক বরাদ্দ দিচ্ছি। দেশের মানুষ কম খরচে যেন সেবা পায়, সেদিকে সবাইকেই খেয়াল রাখতে হবে। আমি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এর আগে একটি ফান্ড করে দিয়েছি। সেটি করা হয় দরিদ্রদের বিনামূল্যে চিকিৎসার জন্য। আমি এই ফান্ডে আরো ১০ কোটি টাকা দেবো। যাতে দরিদ্ররা চিকিৎসার সুবিধা পায়।

তিনি বলেন, দয়াকরে আপনারা কেউ অনিয়ম করবেন না। দেশ ও জাতির জন্য আন্তরিকতা নিয়ে কাজ করুন। আপনাদের কী লাগবে তা আমি দেখবো। দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য অনিয়ম ও দুর্নীতি বড় ধরণের বাধা। সবাইকে লোভের উর্দ্ধে উঠতে হবে। তাহলেই আমরা বিশ্বসভায় আরো মর্যাদা নিয়ে মাথা উচু করে দাঁড়াতে পারবো। 

শেখ হাসিনা বলেন, চিকিৎসাসেবার জন্য আমাদের প্রচুর নার্সের দরকার। আমরা নার্স নিয়োগে বয়স শিথিল করে দিয়েছি, যাতে বেশি করে নিয়োগ দেয়া যায়। জনগণের চিকিৎসার জন্য বঙ্গবন্ধু হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি সেবা চালু থাকবে। সেই সঙ্গে আধুনিক যন্ত্রপাতিও এখানে বসানো হচ্ছে। 

ডেইলি বাংলাদেশ/এসআই/আরআই