‘চিংড়ি সালাদ’ খেয়েই কমিয়ে ফেলুন বাড়তি মেদ

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

‘চিংড়ি সালাদ’ খেয়েই কমিয়ে ফেলুন বাড়তি মেদ

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫১ ১২ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শরীরের অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত! নিশ্চয় মেনে চলছেন নানা রকম ডায়েট চার্টও! তবে শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ হচ্ছে কিনা, সেটি মাথায় রাখছেন তো?

ওজন কমাতে পুষ্টি বিশেষজ্ঞরা গবেষণা করে বের করেছেন নানা ধরনের ডায়েট। আর সেসব ডায়েট চার্টের অন্যতম খাবার হলো সালাদ। তেমনি একটি ডায়েট আইটেম হচ্ছে চিংড়ি সালাদ। যা আপনার ডায়েটকে করে তুলবে সুস্বাদু। তাছাড়া চিংড়ি খেতেও দারুণ। এ সালাদ আপনাকে শক্তি জোগাতে সাহায্য করবে। আর ওজন কমাতেও সাহায্য করবে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

চিংড়ি সালাদউপকরণ: চিংড়ি মাছ আধা কেজি, চিলি সস দুই টেবিল চামচ, রসুন কুচি ছয় কোয়া, কাঁচামরিচ সাতটি, ফিশ সস পাঁচ টেবিল চামচ, সাদা ভিনেগার চার টেবিল চামচ, তিলের তেল পরিমাণ মতো।

সালাদের জন্য- পেঁয়াজের কলি কুচি পাঁচটি, গাজর কুচি একটি, ধনেপাতা সামান্য ও লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে চিংড়ি মাছ লবণ মেশানো পানিতে সেদ্ধ করে নিন। এর মধ্যে রসুন কুচি দিন। এবার একটি বাটিতে ফিশ সস, চিলি সস, সাদা ভিনেগার, কাঁচামরিচ কুচি ও তিলের তেল একসঙ্গে মিশিয়ে নিন।

এখন এতে গাজর কুচি, পেঁয়াজের কলি কুচি, ধনেপাতা কুচি ও সামান্য লবণ দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এরপর সিদ্ধ করা চিংড়ি ও রসুন কুচি এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল স্বাস্থ্যকর চিংড়ি সালাদ।

ডেইলি বাংলাদেশ/এএ