.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৭ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

চা বিক্রি করেই দম্পতির ২৩ দেশ ভ্রমণ!

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৪:৪৬ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৫:৫৫ ১১ জানুয়ারি ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বিপুলা পৃথিবীকে জানার আগ্রহ মানুষের চিরায়ত। এর মধ্যে অনেকের সাধ্য থাকলেও সাধ নেই। আবার কারো ক্ষেত্রে তা একদমই উল্টো। সত্যিকারের সাধ বা ইচ্ছা থাকলে যে তা পূর্ণতা দেয়া সম্ভব, তা প্রমাণ করলেন ভারতের চা বিক্রেতা বিজয়ন। শুধু চা বিক্রি করেই সস্ত্রীক তিনি ঘুরে বেড়িয়েছেন ২৩টি দেশ।

ভারতের কোচির এই চা বিক্রেতার ভ্রমণ তালিকা থেকে বাদ যায়নি সিঙ্গাপুর, আর্জেন্টিনা ও পেরু। ভূস্বর্গ সুইজারল্যান্ডের নৈস্বর্গিক প্রাকৃতিক সৌন্দর্যও সচোখে অনুভব করে এসেছেন।

তাদের এই বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ হওয়ার পর আলোড়ন তুলেছে। এ দম্পতি এখন রীতিমতো সেলিব্রেটিতে পরিণত হয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ১৯৬৩ সাল থেকে বিজয়ন ও তার স্ত্রী মোহনা চা বিক্রি করছেন। গেল ৫০ বছর ধরে কোচিতে ছোট্ট একটি চায়ের দোকান রয়েছে তাদের।

প্রথম দিকে বিজয়ন কোচির রাস্তায় রাস্তায় চা বিক্রি করতেন। ধীরে ধীরে চা বিক্রির কাটতি বেড়ে যাওয়ায় তিনি কোচিতে চায়ের দোকান খোলেন। বিজয়ন বলেন, ২৩ দেশ ঘুরেছি আমরা। সামনে আরো দেশ ভ্রমণের ইচ্ছা রয়েছে।

সুইডেন, ডেনমার্ক, নেদারল্যান্ডস, গ্রিনল্যান্ড, নরওয়ের নাম উল্লেখ করে তিনি বলেন, এখনো এসব দেশে আমাদের যাওয়া হয়নি। এবার সে উদ্দেশেই টাকা জমাচ্ছি। আর সেই স্বপ্ন পূরণ করবে এই চায়ের দোকান বলে হেসে দেন বিজয়ন।

এত ছোট দোকানের আয়ে এত দেশ কি করে ঘুরেছেন- এমন প্রশ্নে বিজয়ন বলেন, আমার দোকানে রোজ ৩০০-৩৫০ গ্রাহক আসেন। শুধু বিদেশ ভ্রমণ খাতে দৈনিক ৩০০ টাকা করে জমিয়ে বছরে এক লাখ টাকা সঞ্চয় করেন বলে জানান বিজয়ন।

তিনি বলেন, জমানো টাকা কম পড়ে গেলে বাকিটা ব্যাংক থেকে ঋণ নেয়া হয়। ভ্রমণ শেষে ফিরে এসে তিন বছর ধরে ব্যাংকঋণ শোধ করেন। এরপর আবার শুরু হয় তাদের সঞ্চয় কার্যক্রম। এভাবেই এ দম্পতি ২৩ দেশ ঘুরেছেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর