চাহিদার শীর্ষে এই নায়িকারা!

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

চাহিদার শীর্ষে এই নায়িকারা!

সৈয়েদা সাদিয়া

 প্রকাশিত: ০৮:৫৬ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১০:৩১ ৮ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বলিউড নায়িকারাও নায়কদের চেয়ে কোন অংশে কম নয়। ভারতে বর্তমানে এমন অনেক ছবি আছে, যেখানে কেন্দ্রিয় চরিত্রে নায়িকারা। তাছাড়া এমনও অনেক ছবি আছে, যেখানে নায়কের চেয়ে বেশী পারিশ্রমিক নিয়েছেন নায়িকারা।

তবে আজ আপনাদের জানাবো এমন কিছু নায়িকার খবর, যারা পুরো বছর (২০১৮) জুড়ে ছিলেন জোর আলোচনায়। চলুন দেখে নেয়া যাক কারা তারা?

ক্যাটরিনা কাইফ

ক্যাটরিনা কাইফ। প্রতি বছরই বলিউডে নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন তিনি। নিম্ন সারীর অভিনেত্রী থেকে হয়ে উঠেছেন সিনিয়র তারকাদের কাতারে। চলতি বছরটিও তার জন্য সাফল্য বয়ে এনেছে। এই বছর তার দুটি বড় বাজেটের ছবি মুক্তি পাচ্ছে। এরমধ্যে গত ৮ নভেম্বর মুক্তিপ্রাপ্ত ‘থাগস অব হিন্দুস্তান’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়লেও, নানা কারণে আলোচনার জন্ম দিয়েছে ছবিটি। এর মূল চরিত্রে আমির খান, অমিতাভ বচ্চনের সঙ্গে সমানতালে আলোচনায় ছিলেন ক্যাটরিনা কাইফও।

এছাড়া আসছে ২১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে শাহরুখ খানের সঙ্গে তার অভিনীত ছবি ‘জিরো’। এরই মধ্যে ছবিটি আলোচনার পারদ ছড়িয়েছে। ‘জিরো’ ভারতে বক্স অফিস চরম ঝড় তুলবে বলেই ধারণা চলচ্চিত্র বিশেষজ্ঞদের।

আনুশকা শর্মা

ক্রিকেট তারকা বিরাট কোহলিকে বছরের শুরুতে গোপনে বিয়ে করে বেশ মাতিয়ে রেখেছেন আনুশকা শর্মা। এর পর থেকেই যেন তার আলোচনা শেষ হয় না। তাছাড়া এ বছর তার তিন তিনটি ছবি মুক্তি পেয়েছে। মুক্তি প্রতীক্ষিত আরো একটি ছবি ‘জিরো’ আগামী ২১ ডিসেম্বর মুক্তির অপেক্ষায় প্রহর গুনছে।

এদিকে, এরই মধ্যে চলতি বছরের ২ মার্চ মুক্তি পাওয়া ‘পারি’ ঠিক ব্যবসা না করতে পারলেও ‘সঞ্জু’ ও ‘সুঁই ধাগা’ দর্শক সমালোচকদের প্রশংসার পাশপাশি বক্স অফিস সাফল্য অর্জন করেছে। সামনে ‘জিরো’ ছবিতে একজন প্রতিবন্ধী গবেষকের চরিত্রে তার অভিনয় ইতিমধ্যে জোর আলোচনার জন্ম দিয়েছে।

‘জিরো’ ছবির মূল চরিত্র শাহরুখ খানও আনুশকার অভিনয়ের প্রশংসা করেছেন।

দীপিকা পাড়ুকোন

এই বছর দীপিকাকে তেমন একটা সিনেমায় দেখা যায়নি। কারণ চলতি বছরে তিনি প্রেমিক রণবীর সিং-কে বিয়ে করতে ইতালির দর্শনীয় স্থানে ঘুরে বেড়ান। এরপর ভারতে মহা ধুমধামে আয়োজন করেন বিবাহোত্তর সংবর্ধনা। সেসব ছবি এখন ইন্টারনেট দুনিয়ায় ঘুরে বেড়াচ্ছে।

তার বাইরে দীপিকা চলতি বছর ভারতের সেরা ধনী তারকাদের তালিকায় চার নম্বরে জায়গা করে নিয়েছেন। তবে বছরের শুরুতে ‘পদ্মাবত’র মতো ধামাকা ছবি উপহার দিয়েছেন তিনি। ওই একটিতেই ছক্কা হাঁকিয়েছেন নববিবাহিতা এই অভিনেত্রী। গত ২৫ জানুয়ারি মুক্তি পাওয়া ‘পদ্মাবত’ মুক্তির আগেই বিতর্কের জন্ম দিয়ে আলোচনায় এসেছে। তখন ছবির বিতর্কিত দৃশ্যের জন্য নেতিবাচক আলোচনা হলেও, মুক্তির পর জুটেছে অতুলনীয় প্রশংসা।

বিশেষ করে ছবির মূল চরিত্র দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহীদ কাপুরের অভিনয় দর্শক সমালোচকদের মন কেড়েছে। ৩০০ কোটি রুপি আয় করে ‘পদ্মাবত’র বক্স অফিসে ঈর্ষনীয় সাফল্য কুড়িয়েছে।

আলিয়া ভাট

আলিয়া ভাট। চলতি বছর ‘ওয়েলকাম টু নিউ ইয়র্ক’ ছবিতে ছোট্র একটি চরিত্রে অভিনয়ের মাধ্যমে শুরু করেছেন তিনি। এরপর ১১ মে তিনি দর্শকদের উপহার দিয়েছেন সুপারহিট ছবি ‘রাজী’। এই ছবিতে গুপ্তচরের ভূমিকায় তার অভিনয় দর্শক সমালোচক মহলে ব্যাপক প্রশংসা কুড়ায়। যার ফলে বক্স অফিসেও ঈর্ষনীয় সাফল্য অর্জন করেছে ছবিটি।

মাত্র ৩০ কোটি রুপি বাজেটের এই ছবি ভারতে ১২৩ কোটি ১৭ লাখ রুপি আয় করেছে। এটি ছাড়াও এই বছর ‘গালি বয়’, ‘কলঙ্ক’ ও ‘ব্রহ্মাস্ত্র’ শিরোনামের বড় বাজেটের ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন আলিয়া। এসবের মধ্যে আবার রণবীর কাপুরের সঙ্গে তার প্রেমের সম্পর্ক নানাভাবে আলোচনার জন্ম দিয়েছে।

রাধিকা আপ্তে

রাধিকা আপ্তে। তিনি বলিউডের প্রথম সারির তারকাদের কাতারে উঠে আসতে না পারলেও নিজের অভিনয় দিয়ে সব সময় আলোচনায় থাকেন তিনি। সেই সঙ্গে নায়িকার ব্যস্ততাও বাড়ছে পাল্লা দিয়ে। চলতি বছর তার চার চারটি ছবি মুক্তি পেয়েছে। চলতি বছরের শুরুতে ৯ ফেব্রুয়ারি ‘প্যাডম্যান’ ছবি দিয়ে আলোচনার শুরু রাধিকার। মেয়েদের স্পর্শকাতর শারীরিক সমস্যা নিয়ে নির্মিত এই ছবিতে অক্ষয় কুমারের স্ত্রী’র চরিত্রে রাধিকার অভিনয় বেশ প্রশংসা কুড়ায়। এরপর বছরের অন্যতম আলোচিত ছবি ‘আন্ধাধুন’-এ অভিনেতা আয়ুষ্মান খুরানার বিপরীতেও অভিনয় প্রতিভার বিকাশ ঘটিয়েছেন রাধিকা।

সে সঙ্গে সাইফ আলী খানের সঙ্গে ‘বাজার’ ছবিতে একজন কর্পোরেট ব্যবসায়ির চরিত্রেও তিনি ছিলেন অনবদ্য। এদিকে, সাম্প্রতিক সময়ে ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলনে নিজের সঙ্গে ঘটে যাওয়া যৌন হয়রানির ঘটনা তুলে ধরে খবরের শিরোনাম হচ্ছেন রাধিকা। 

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ