Alexa চালকের চেয়ে দিগুণ যানবাহন

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

চালকের চেয়ে দিগুণ যানবাহন

 প্রকাশিত: ১৯:১৭ ৩১ আগস্ট ২০১৮   আপডেট: ১৯:২০ ৩১ আগস্ট ২০১৮

লাইসেন্সপ্রাপ্ত চালকের চেয়ে দিগুণ যানবাহন

লাইসেন্সপ্রাপ্ত চালকের চেয়ে দিগুণ যানবাহন

সিলেটে লাইসেন্সপ্রাপ্ত চালকের চেয়ে দিগুণ যানবাহন চলাচল করছে। সিলেট বিভাগের চার জেলায় বিআরটিএ-এর রেজিস্ট্রেশনপ্রাপ্ত গাড়ি রয়েছে ১ লাখ ৮৩ হাজার ৬৪৬ টি। লাইসেন্সপ্রাপ্ত চালক রয়েছেন মাত্র ৯৩ হাজার ৭০২ জন। চালকের তুলনায় গাড়ির সংখ্যা প্রায় ৯০ হাজার বেশি। 

রেজিস্ট্রেশনবিহীন গাড়ি হিসেব করলে সেই সংখ্যা ১ লক্ষ এর উপরে হবে বলে জানান সংশ্লিষ্টরা। দীর্ঘদিন ধরে বিষয়টিকে অবহেলা করা ও দফতরটিকে গুরুত্ব না দেয়ার ফলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন সিলেটের বিশিষ্ট জনেরা।

সিলেট বিআরটিএ সূত্রে জানা যায়, সিলেট বিভাগের সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ-এ বিআরটিএ কার্যালয় থাকলেও মূলত সিলেটকেন্দ্রিক কার্যক্রম সর্বাধিক। মোট ১ লাখ ৮৩ হাজার ৬৪৬ টি রেজিস্ট্রেশনপ্রাপ্ত গাড়ির মধ্যে শুধু সিলেট বিআরটিএ থেকে রেজিস্ট্রেশনপ্রাপ্ত গাড়ি ১ লাখ ১৩ হাজার ৭৬টি। বাকি তিন জেলায় মোট রেজিস্ট্রেশনপ্রাপ্ত গাড়ি ৭০ হাজার ৫৭০টি। 

একইভাবে সিলেট বিভাগের লাইসেন্সপ্রাপ্ত ৯৩ হাজার ৭০২ জন চালকের মধ্যে সিলেট বিআরটিএ থেকে লাইসেন্সপ্রাপ্ত চালক আছেন প্রায় ৭০ হাজার। জেলাওয়ারি রেজিস্ট্রেশনপ্রাপ্ত গাড়ি সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ড্রাইভিং লাইসেন্সের মধ্যে পেশাদার ও অপেশাদার- এ দুই ধরনের লাইসেন্স রয়েছে।

পেশাদারের মধ্যে আবার রয়েছে হালকা, মধ্যম, ভারী ও পাবলিক সার্ভিস অর্থাৎ ৪ ধরনের লাইসেন্স। পেশাদারদের ক্ষেত্রে প্রথমে হালকা যানবাহন চালানোর লাইসেন্স দেয়া হয়। পরে পরীক্ষার মাধ্যমে তা মধ্যম, ভারী ও পাবলিক সার্ভিসে উন্নীত হয়। তবে, সিলেটে কোন ধরনের গাড়ি কতটি এবং কোন প্রকারের লাইসেন্সপ্রাপ্ত চালক কতজন সেই হিসাব দিতে পারেনি বিআরটিএ এর সিলেট বিভাগীয় অফিস। বিষয়টি সময় সাপেক্ষ বলে জানান দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

এ ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সহ সভাপতি ও সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক বলেন, বাস-মিনিবাসে লাইসেন্সবিহীন কোনো চালক নেই। লাইসেন্স না থাকলে কোনো চালকে গাড়িতে উঠতে দেয়া হয় না। কিন্তু ছোট গাড়িগুলোতে লাইসেন্সবিহীন চালক বেশি। এই অবস্থা থেকে উত্তরণ জরুরি। সে জন্য বিআরটিএ থেকে লাইসেন্স প্রাপ্তির বিষয়টি সহজীকরণ করা প্রয়োজন। যিনি দক্ষ চালক তাকে দ্রুত লাইসেন্সের ব্যবস্থা করা উচিত। বিআরটিএ এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

এ ব্যাপারে সুজনের সিলেট সভাপতি বলেন, দীর্ঘদিন থেকে এদিকে নজর না দেয়ায় রেজিস্ট্রেশনপ্রাপ্ত গাড়ি ও লাইসেন্সপ্রাপ্ত চালকের মধ্যে এ বিরাট ব্যবধানের সৃষ্টি হয়েছে। তাই, যারা লাইসেন্স চাচ্ছেন তারা যেন দ্রুত এবং কোন ভোগান্তি ছাড়া লাইসেন্স পেতে পারেন-তা নিশ্চিত করতে হবে। রাস্তায় একজন চালকের সঙ্গে অনেকের জীবন জীবিকা জড়িত। তাই চালকের যোগ্যতা ও দক্ষতা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত।

ডেইলি বাংলাদেশ/জেডএম