.ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০১৯,   চৈত্র ৫ ১৪২৫,   ১২ রজব ১৪৪০

চার হাজার ৪শ’বেল পাটের লক্ষ্য

চাঁদপুর, প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৬:৪৫ ১৩ এপ্রিল ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চাঁদপুরে এবছর ৪৪০০ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। দেশের অন্যতম প্রধান নদীবিধৌত কৃষিভিত্তিক অঞ্চল চাঁদপুর। কয়েক দশক থেকেই কৃষিপণ্য উৎপাদনে চাঁদপুরের সুখ্যাতি রয়েছে। মেঘনা,পদ্মা ,ডাকাতিয়া ও মেঘনা ধনাগোদা নদীবেষ্টিত এখানকার মাটি ও আবহাওয়া কৃষি উপযোগী। যেখানে সব রকমের কৃষিপণ্য উৎপাদিত হয়ে থাকে। এর মধ্যে পাট অন্যতম।

ষাটের দশকের শুরুতে এখানে ডব্লিউ রহমান জুট মিল, স্টার আল কায়েদ ও হামিদিয়া জুট মিল গড়ে উঠেছিল। সে সুবাধেই চাঁদপুরে পাটের চাষ হয়ে থাকে।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, ৮ উপজেলায় এ বছর (২০১৭-২০১৮ খরিপ-১) ৪৪০১ হেক্টর জমিতে বিভিন্ন জাতের পাট চাষাবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, ৪৩৩১ বেল। সরকারি ভাষায় ৫ মণকে বলা হয় ১ বেল। সে হিসেবে এবার ২ লাখ ১৪ হাজার ৬৫৫ মণ পাট উৎপন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে মতে, চাঁদপুরে দেশি পাটের চাষাবাদ ২ হাজার ২৭৬ হেক্টরে, যার বিপরীতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ২১ হাজার ৮৮ বেল, তোষা পাটের চাষাবাদ হয়েছে ১ হাজার ৩৭১ হেক্টরে, ১৫ হাজার ৪২৮ বেল। কেনাফ জাতের চাষাবাদ হয়েছে ৬২০ হেক্টরে লক্ষ্যমাত্রা ৫৩৩৩ বেল আর মেস্তা পাট চাষাবাদ হয়েছে ১৪০ হেক্টরে লক্ষ্যমাত্রা ১১৮২ বেল।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপসহকারী কৃষিবিদ আবদুল মান্নান জানান, এ বছর চাঁদপুরের ৮ উপজেলার মধ্যে চাঁদপুর সদরে ১ হাজার ৬৯৯ হেক্টর জমিতে দেশি, তোষা, মেস্তা ও কেনাফ জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১৫ হাজার ৯৭৫ বেল পাট। এ বছর লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশাবাদী। কারণ এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে রয়েছে। আর কৃষক এখন পাটের দাম ভালো পাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আজ/এমআরকে

শিরোনাম

শিরোনামরাঙ্গামাটির বাঘাইছড়ির ঘটনা তদন্তের পর দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা: চট্টগামে সিইসি, নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা দেবে ইসি শিরোনামক্রাইস্টাচার্চ হামলা: মরদেহ হস্তান্তর চলছে; এখনো কোনো বাংলাদেশির মরদেহ হস্তান্তর হয়নি শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি কাল শিরোনামকুমিল্লায় হত্যা মামলায় খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষে আবেদন শিরোনামনর্দ্দায় সড়ক দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, সুপ্রভাত পরিবহনের লাইসেন্স বাতিলের আশ্বাস শিরোনামরাঙ্গামাটি বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুরশে কান্তি তঞ্চঙ্গ্যা দুর্বৃত্তের গুলিতে নিহত শিরোনামরাজধানীর প্রগতি স্মরণীতে সড়ক দূর্ঘটনায় বিইউপির ছাত্র নিহত