.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

তফসিল ঘোষণা বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায়

 প্রকাশিত: ১৯:১৭ ৭ নভেম্বর ২০১৮   আপডেট: ১৯:১৭ ৭ নভেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায়। বুধবার ইসি সূত্রে এ তথ্য জানা গেছে। তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।
  
নির্বাচন কমিশন জানিয়েছে, সন্ধ্যা ৭ টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল। দুপুরেই এ ভাষণ রেকর্ড করবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার। এ ভাষণে মনোনয়নপত্র জমা, যাচাই বাছাই, প্রতীক বরাদ্দ, ভোটগ্রহণের তারিখের ঘোষণা থাকবে।

রেওয়াজ অনুযায়ী জাতির উদ্দেশ্যে দেয়া এ ভাষণে নির্বাচন কমিশনের প্রস্তুতির পাশাপাশি থাকবে সব রাজনৈতিক দলকে অংশ নেয়ার আহ্বান।

সাধারণত তফসিল ঘোষণা পর ভোটের জন্য ৪০ থেকে ৪৫ দিন সময় রাখা হয়ে থাকে। সেই হিসেবে ডিসেম্বরের ২০ থেকে ২৩ তারিখের মধ্যে অনুষ্ঠিত হতে পারে জাতীয় নির্বাচন। ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে এই নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে কমিশনের। 

এর আগে ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল ২০১৩ সালের ২৫ নভেম্বর। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল একই বছরের ২ নভেম্বর। পরবর্তীতে পুনঃতফসিল হয় ২৩ নভেম্বর। 

এদিকে, জাতীয় ঐক্যফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ পেছানোর দাবি জানিয়ে আসছে। আজও সরকারের সঙ্গে সংলাপ করেছে তারা।

ডেইলি বাংলাদেশ/এমআরকে