চার দিনে ১০ লাখ শিক্ষার্থীর আবেদন

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

একাদশ শ্রেণিতে ভর্তি

চার দিনে ১০ লাখ শিক্ষার্থীর আবেদন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৭ ১৫ মে ২০১৯   আপডেট: ২২:০৪ ১৫ মে ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

চার দিনে অনলাইন ও এসএমএসের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রায় ১০ লাখ আবেদন জমা পড়েছে। তিন লাখ শিক্ষার্থী এ আবেদন করেছে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক মো. হারুন-অর-রশিদ।

তিনি জানান, একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন করতে পারেন। ফলে অন্যান্য বারের তুলনায় এ বছর একটু বেশি আবেদন পড়ছে। ঢাকা শিক্ষা বোর্ডেই এখন পর্যন্ত তিরিশ হাজার শিক্ষার্থী এবং দেড় লাখের বেশি আবেদন জমা হয়েছে। আবেদন জমা হওয়ার হারও এখন বাড়ছে।

রোববার দুপুর ২টা থেকে অনলাইনে প্রথম ধাপের আবেদন গ্রহণ শুরু হয়। চলবে ২৩ মে পর্যন্ত। এই পর্যায়ে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন।

দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন। আবেদনের ফল প্রকাশ করা হবে ২১ জুন। এ ছাড়া তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে ২৪ জুন। ফল প্রকাশ করা হবে ২৫ জুন।

২৭ থেকে ৩০ জুনের মধ্যে শিক্ষার্থীদের নির্বাচিত কলেজে ভর্তি হতে হবে।

অনলাইনের সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা মাদরাসায় আবেদন করা যাবে। এর জন্য নেয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। এর জন্য মোট ১২০ টাকা লাগবে।

ভর্তির জন্য কলেজ বরাদ্দ দেয়া হলে শিক্ষার্থীদের ভর্তি রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য বিকাশ, শিওর ক্যাশের মাধ্যমে ১৯৫ টাকা পরিশোধ করতে হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, খুবই চমৎকার একটি প্রক্রিয়ার মাধ্যমে এ বছর কলেজে ভর্তির আবেদন করছেন শিক্ষার্থীরা। সবকিছু ঠিক থাকলে জুলাইয়ের প্রথম দিনে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। শিক্ষার্থীদের প্রতি অনুরোধ তারা যেন ভর্তি প্রক্রিয়ায় কোনো ভুল না করে, প্রতারণার আশ্রয় না নেয়।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/আরএইচ

Best Electronics

শিরোনাম

শিরোনামজঙ্গিবাদ থেকে মুক্ত রেখে দেশের অর্থনৈতিক উন্নয়ন চায় সরকার: প্রধানমন্ত্রী শিরোনামপরিবেশ আইন-লঙ্ঘন: উত্তরাঞ্চলের ১৯ ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের শিরোনামকেমিক্যাল ব্যবহার বন্ধে সারা দেশের ফলের বাজারে যৌথ কমিটির তদারকির নির্দেশ হাইকোর্টের শিরোনামরূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি আজ শিরোনামবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু শিরোনামসংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন জমা দিলেন রুমিন ফারহানা শিরোনামরাঙামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা শিরোনামচট্টগ্রামে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী নিহত শিরোনামরাজধানীতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত শিরোনামআজ ইফতার: সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে