.ঢাকা, শনিবার   ২৩ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৬ রজব ১৪৪০

চার ইস্যুতে বৈঠকে ইসি, রয়েছে সংরক্ষিত আসনের বিষয়ও

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ১৭:১৪ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৭:১৪ ১৪ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়সহ চার ইস্যু নিয়ে বৈঠকে বসেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার বিকেল ৩টায় নির্বাচন ভবনে কমিশন সভা শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এতে সভাপতিত্ব করছেন। বৈঠকে অন্যান্য কমিশনারসহ ইসি সচিব উপস্থিত রয়েছে।

ইসি সূত্র জানায়, এটি কমিশনের ৪২তম বৈঠক। এ বৈঠকে চারটি বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। সেগুলো হলো- সংরক্ষিত নারী আসনের তফসিল নির্ধারণ, কিশোরগঞ্জ-১ আসনের তফসিল নির্ধারণ, পঞ্চম উপজেলা নির্বাচনের প্রস্তুতি, জাতীয় ঐক্যফ্রন্ট ও আওয়ামী লীগের স্মারকলিপি এবং বিবিধ বিষয়ে আলোচনা।

ইসি কর্মকর্তারা জানান, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নবনির্বাচিত এমপিরা গত ৩ জানুয়ারি শপথ নেন। এখন জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এ নির্বাচনে ভোটার হলেন এমপিরা।

এ সপ্তাহে সংরক্ষিত নারী আসনে তফসিল ঘোষণা করা হবে উল্লেখ করে ইসি সচিব জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রাপ্ত আসন অনুসারে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, ঐক্যফ্রন্ট একটি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে দুটি আসন পাবে।

অপরদিকে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের মৃত্যুর পর আসনটি শূন্য হওয়ায় কিশোরগঞ্জ-১ আসন নিয়ে তফসিলের সিদ্ধান্ত নিচ্ছে নির্বাচন কমিশন।

ডেইলি বাংলাদেশ/এসআই