চাকরিতে প্রবেশ ও অবসরের বয়সসীমা বাড়ানোর সুপারিশ

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

চাকরিতে প্রবেশ ও অবসরের বয়সসীমা বাড়ানোর সুপারিশ

 প্রকাশিত: ১২:১৬ ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৩:৫২ ১১ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা এবং অবসরের বয়সসীমা বর্ধিতকরণের বিষয়টি পুনরায় বিবেচনার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে কার্যক্রম গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে আগামী একমাসের মধ্যে তথ্য ক্যাডারের ডিজি পদকে গ্রেড-১ এ উন্নীতকরণের তাগিদ দেয়া হয়েছে। বিষয়টি দ্রুত চূড়ান্ত করে কমিটির পরবর্তী বৈঠকের আগেই অবহিত করতে বলা হয়েছে মন্ত্রণালয়কে। 

জাতীয় সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশসহ ও তাগিদ দেয়া হয়। 

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ এবং খোরশেদ আরা হক অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে তথ্য ক্যাডারের বাংলাদেশ বেতারের পদ পুনর্বিন্যাস (ক্যাডার কম্পোজিশন) ও ডিজি পদকে গ্রেড-১ এ উন্নীতকরণের প্রস্তাবটি আগামী এক মাসের মধ্যে বাস্তবায়ন করে কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। একই সঙ্গে সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ এবং অবসরের বয়স বর্ধিতকরণের বিষয়টি পুনরায় বিবেচনার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে পরবর্তী কার্যক্রম গ্রহণের কথা বলা হয়েছে।

বৈঠকে দেশের উন্নয়ন ব্যবস্থাপনার স্বার্থে বিসিএস (প্রশাসন) ও বিসিএস ইকোনোমিক ক্যাডার একীভূতকরণের বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে কমিটি সুপারিশ করে। সেই সঙ্গে একই কর্মস্থালে তিন বছরের অধিককাল কর্মরত রয়েছেন এমন কর্মকর্তাদের তালিকাটি আরো পরীক্ষা-নিরীক্ষা করে কমিটির পরবর্তী বৈঠকে পাঠানোর সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে ভূমি ব্যবস্থাপনা ও জমি ক্রয়-বিক্রয় সংক্রান্ত সরকারের নির্ধারিত ফি অনলাইনের মাধ্যমে জমা প্রদান এবং জমি নিবন্ধনের ফি-সহ অন্যান্য বিষয় স্বচ্ছ করার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

ডেইলি বাংলাদেশ//টিআরএইচ//আরআই