Exim Bank
ঢাকা, বৃহস্পতিবার ২৪ মে, ২০১৮
iftar

চাঁদ দেখা যায়নি, শুক্রবার রোজা

 নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৬, ১৬ মে ২০১৮

আপডেট: ০৮:৪১, ১৭ মে ২০১৮

৭৫৮ বার পঠিত

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শুক্রবার থেকে রোজা শুরু হচ্ছে বলে জানিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

প্রথম তারাবি নামাজ হবে বৃহস্পতিবার রাতে। হিজরি ১৪৩৯ সালের রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে এ দিন নির্ধারণ করা হয়।

জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি। শুক্রবার থেকে রমজান মাস শুরু হবে।

বৃহস্পতিবার রাত থেকে তারাবির নামাজ এবং শেষ রাতে সেহেরি খেয়ে সিয়াম সাধনার মাস শুরু করবেন মুসলিমরা।

সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

এর আগে রমজানের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে তা নির্ধারণ করতে বুধবার মাগরিবের পর বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি।

ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

সভায় ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল উপস্থিত ছিলেন।

এদিকে গত কয়েক বছর ধরে রমজান মাসে খতম তারাবিহ পড়ার সময় সারাদেশের সব মসজিদে একই পদ্ধতি অনুসরণ করার অনুরোধ জানিয়ে আসছে ইসলামিক ফাউন্ডেশন।

ফাউন্ডেশন রমজানের প্রথম ৬ দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে ১ পারা করে ২১ পারা তিলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র লাইলাতুল কদরে কোরআন খতম করার অনুরোধ জানিয়েছে।

এছাড়া মধ্যপ্রাচ্য ও ইউরোপসহ অধিকাংশ মুসলিম দেশে বৃহস্পতিবার শুরু হচ্ছে পবিত্র রমজান। ইন্দোনেশিয়াসহ আরো কয়েককটি দেশ সৌদি আরব তথা মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রোজা পালন করে থাকে।

ডেইলি বাংলাদেশ/আরএজে/এলকে/এসআর

সর্বাধিক পঠিত