Alexa চাঁদে প্রথম হাঁটার মূল ফুটেজ গায়েব!

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

চাঁদে প্রথম হাঁটার মূল ফুটেজ গায়েব!

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৭ ১৪ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মানুষ প্রথমবার চাঁদের বুকে পা রাখে ১৯৬৯ সালে। পৃথিবীর ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা। আর এই অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন নীল আর্মস্ট্রং, মাইক কলিন্স এবং বাজ অলড্রিন। আগামী ২০ জুলাই চাঁদে প্রথম পদার্পণের ৫০ বছর উদযাপন করবে নাসা। কিন্তু তার আগেই ঘটে চাঁদের বুকে হাঁটার প্রথম ভিডিও ফুটেজের মূল ডেটা টেইপ হারিয়েছে! খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

নাসা’র পক্ষ থেকে বলা হয়, অ্যাপোলো ১১-এর বেশ কিছু অরিজিনাল ডেটা টেইপ পাওয়া যাচ্ছে না। ‘অরিজিনাল’ বলা হচ্ছে কারণ এগুলো সরাসরি চাঁদ থেকে ট্রান্সমিট করে রেকর্ড করা হয়েছিল।

সম্প্রতি নাসা’র এক শিক্ষানবীশ একটি টেইপকে ‘হারানো’ অ্যাপোলো ১১ টেইপ বলে বিক্রি করেন। এতেই টেইপটি হারানোর খবর সামনে আসে। গ্রে জর্জ নামের ওই ব্যক্তির দাবি ১৯৭৬ সালে সরকারি নিলাম থেকে প্রায় ২০০ মার্কিন ডলারে তিনি টেইপটি কিনেছেন। অন্যদিকে নাসা বলছে জর্জের টেইপে এমন কিছু নেই যা নাসা’র কাছেও নেই।

সংস্থাটির পক্ষ থেকে আরো বলা হয়, এ ঘটনা সত্যি হলে এটি হিউস্টন থেকে ধারণ করা একটি দুই ইঞ্চি টেইপ। যা বাণিজ্যিক টেলিভিশনে প্রচার করার জন্য কনভার্ট করা হয়েছে। তবে এতে এমন কোনো উপাদান নেই যা নাসা’র কাছে মজুদ নেই।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
Best Electronics