Alexa চাঁদপুরে বিদ্যালয়ের ভূমি দখলমুক্ত করতে সড়ক অবরোধ

ঢাকা, শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯,   কার্তিক ৩০ ১৪২৬,   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

Akash

চাঁদপুরে বিদ্যালয়ের ভূমি দখলমুক্ত করতে সড়ক অবরোধ

চাঁদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৩ ৬ নভেম্বর ২০১৯   আপডেট: ১৪:৩০ ৭ নভেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চাঁদপুর সদরের মধ্য আশিকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি দখলমুক্ত করতে সড়ক অবরোধ করেছে শিক্ষক ও শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে চাঁদপুর-কুমিল্লা মহাসড়কে প্রায় এক ঘন্টা সড়ক অবরোধ কর্মসূচি পালন করে তারা। এতে সড়কের দুই পাশে তীব্র যানজট সৃষ্টি হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লুৎফা বেগম জানান, ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত আশিকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৫ শতাশং জমিতে রয়েছে। স্থানীয় প্রভাবশালী চক্র দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের জমিটি দখল করে আছে। তাদের জন্য স্কুলে নতুন ভবন নির্মাণ করা যাচ্ছে না। আমরা ১৫ দিনের জন্য একটি ভবন ভাড়া নেই। কিন্তু স্কুল না থাকার কারণে সেখানে চার মাস ধরে থাকতে হচ্ছে। বুধবার আমাদের আর সেখানে পাঠদান করতে দেয়া হচ্ছে না। আমরা সব ছাত্র-ছাত্রীদের নিয়ে ন্যায্য অধিকার আদায়ে সড়কে নামতে বাধ্য হয়েছি।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি জাফর আহমেদ খান জিতু জানান, ভূমিদস্যুরা বিদ্যালয়ের জমি দখল করে রেখেছে। মন্ত্রণালয় থেকে নতুন ভবন করার অনুমতি পেলেও জমি দখলের কারণে কোনো কাজ করতে পারছি না। আমরা এলাকাবসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে আমাদের দাবি, খুব দ্রুত দখলবাজদের কাছ থেকে বিদ্যালয়কে রক্ষা করুন। ছোট ছোট শিশুদের সামনে বার্ষিক পরীক্ষা, তারা ভবনের অভাবে পড়াশুনা করতে পারছে না।

বিদ্যালয়ের সাবেক শিক্ষক মজিবুর রহমান জানান, ফজলুল হক মিজি কাজল মিজি, জামাল, ইব্রাহমী, মিজানসহ আরো অনেকে বিদ্যালয়ের জমি দখল করে রেখেছে। তারা আমাদের ভয়-ভীতি, হুমকি-ধমকি দিয়ে আসছে। বিদ্যালয়ের জমিটুকু অধিক মূল্যাবান হওয়ায় দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।

এদিকে সড়কে শিক্ষার্থী ও অভিভাবকদের সড়ক অবরোধ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে আসেন চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ইউএনও কানিজ ফাতেমা, চাঁদপুর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন। তারা খুব দ্রুততার সঙ্গে ভূমি দখল সংক্রান্ত বিষয়ে সমাধান করে দেয়ার আশ্বাস দেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এআর