.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

চলতি বছরে শীর্ষে ‘তারা’

সৈয়েদা সাদিয়া

 প্রকাশিত: ০৮:৪৭ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৮:৫৩ ৮ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি ২০১৮ বিদায়ের দ্বারপ্রান্তে। এই বছর ভারতে বহু আলোচিত ছবি মুক্তি পেয়েছে। জানা গেছে, চলতি বছরে সেখানে প্রায় ৬০টি ছবি মুক্তি পেয়েছে। তাছাড়া এই মাসে ভারতে আসছে ‘জিরো’, ‘সিম্বা’ ও ‘কেদারনাথ’ শিরোনামের আরো তিনটি ছবি। বছর জুড়ে বলিউডের এই সব ছবিতে অভিনয় করেছেন ছোট-বড় অনেক তারকা।

তবে তাদের মধ্যে অনেকেই দর্শক সমালোচকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন, আবার অনেকে ব্যাপক সমালোচনায় হারিয়ে গেছেন। তবে চলতি বছর বলিউডের পাঁচ অভিনেতা চরম আলোচনায় ছিলেন। হয়ত তাদের কাজ কর্ম এই নায়কদের আলোচনায় রেখেছে নতুবা তারা সিনেমার প্রচারে নিজেদের প্রসার ঘটিয়েছেন।

চলুন জানা যাক ২০১৮-এ আলোচিত এমন ৫ অভিনেতার কথা-

অক্ষয় কুমার

বলিউড অভিনেতা অক্ষয় কুমার। আজকাল তিনি তিন খানদের (আমির, শাহরুখ, সালমানের) সঙ্গে টেক্কা দিয়ে কাজ করছেন। বিশেষ করে চলতি বছর ভক্তরা তার মধ্যে আমূল পরিবর্তন দেখেছেন। যার বড় প্রমাণ তার অভিনীত ছবি ‘প্যাডম্যান’ ও ‘গোল্ড’। গত ৯ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া মেয়েদের স্পর্শকাতর শারীরিক সমস্যা নিয়ে নির্মিত ছবি ‘প্যাডম্যান’-এ দুর্দান্ত অভিনয় করে ভারতের পাশপাশি বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের প্রশংসা কুড়াতে সক্ষম হয়েছেন অক্ষয়।

সে সঙ্গে এই ছবিতে ব্যবসায়িক সফলতাও দুর্দান্ত। মাত্র ২০ কোটি বাজেটের এই ছবি ভারতে প্রায় ৮০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়। তাছাড়া ১৫ আগস্ট মুক্তিপ্রাপ্ত বায়োপিক ‘গোল্ড’ ছবিতে একজন হকি কোচের ভূমিকায় তার অভিনয় প্রশংসা কুড়ায়। এদিকে সম্প্রতি রজনীকান্তের সঙ্গে তার সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি ‘২.০’ বক্স অফিসে ঝড় তুলছে।

রণবীর সিং

রণবীর সিং। এ বছরের ২৫ জানুয়ারি ‘পদ্মাবত’ ছবিতে অভিনয় করে বলিউডকে একটি দুর্দান্ত শুরু উপহার দিয়েছেন তিনি। এই ছবিতে সুলতান আলাউদ্দিন খিলজির চরিত্রে রণবীরের অভিনয় দারুণ প্রশংসা কুড়িয়েছে। ‘পদ্মাবত’ মুক্তির আগে কিছুটা সমালোচনার মুখে পড়লেও, মুক্তির পর পেয়েছে উপচে পড়া প্রশংসা।

প্রায় ৩০০ কোটি রুপি আয় করে বক্স অফিসে বাজিমাত করেছে ছবিটি। এছাড়া ডিসেম্বরে আসতে চলেছে রণবীরের আরো একটি ছবি ‘সিম্বা’। এরই মধ্যে ছবিটি নিয়ে শুরু হয়েছে বিস্তর আলোচনা।

রণবীর কাপুর

রণবীর কাপুর। চলতি বছরের সবচেয়ে আলোচিত তারকা তিনি। এর অন্যতম কারণ ‘সঞ্জু’ (তার অভিনীত ছবি)। ২৯ জুন মুক্তি পাওয়া এই ছবিতে সঞ্জয় দত্তের চরিত্রে অনবদ্য অভিনয় করে দর্শক সমালোচকদের প্রশংসায় ভাসছেন রণবীর কাপুর। এই ছবিতে ৩৪১ কোটি ২২ লাখ রুপি আয় করে ‘সঞ্জু’ এ পর্যন্ত বছরের সর্বোচ্চ আয় করা ছবির মর্যাদা ধরে রেখেছে।

অবশ্য চলতি বছরে ‘সঞ্জু’র পাশপাশি রণবীরের সঙ্গে যোগ হয়েছে নতুন ছবি ‘ব্রহ্মাস্ত্র’যা মুক্তি পাবে ২০১৯ সালে।

সালমান খান

বলিউড ভাইজান সালমান খান। আলোচনার ক্ষেত্রে এ বছরটি তার জন্য ব্যতিক্রম নয়। চলতি বছরে তার অভিনীত ছবি ‘রেস থ্রী’ মুক্তি পায়। তবে মুক্তির আগে ছবিটি নিয়ে বেশ আলোচনা হলেও পরে সমালোচনাও জুটেছিল কিছুটা। কিন্তু ছবিটিকে বক্স অফিস সাফল্য পেতে খুব একটা বেগ পেতে হয়নি সালমানের।

ভারতে মোট ১৬৯ কোটি রুপি আয় করে চলতি বছর মুক্তিপ্রাপ্ত সর্বোচ্চ আয়ের ছবির তালিকায় ৪-এ জায়গা করে নিয়েছে ছবিটি। তাছাড়া ‘রেস থ্রী’র পরেই ভাইজান তার ভক্তদের জন্য নিয়ে আসেন ‘ভারত’ ছবির খবরও।

আয়ুষ্মান খুরানা

আয়ুষ্মান খুরানা। বলিউডে এখনো প্রথম সারির তারকাদের কাতারে আসতে পারেননি তিনি। তারপরেও চলতি বছরটি বেশ আলোচনা দিয়েই পার করছেন এই তারকা। এই বছর তার অভিনীত ‘আন্ধাধুন’ ও ‘বাধাই হো’ দুটি ছবি মুক্তি পায়। তার এসব ছবি দেখে মনে হয়েছে, নিজের পারিশ্রমিক, পরিচালক, নায়িকা এবং ছবির অন্যান্য খুঁটিনাটি বাদ দিয়ে যেন কন্টেন্ট বাছাইয়ের প্রতিযোগিতায় নেমেছেন তিনি।

গত ৫ অক্টোবর মুক্তি পাওয়া ‘আন্ধাধুন’ ছবিতে একজন অন্ধ পিয়ানো বাদকের ভূমিকায় তিনি অনবদ্য অভিনয়ে ভূয়সী প্রশংসা কুড়িয়েছেন। তাছাড়া এই বছর আয়ুষ্মান অভিনীত ছবি ‘বাধাই হো’ দেখিয়েছে আরো বড় চমক। এই ছবিতেও তিনি অতুলনীয় অভিনয় করেছেন।

দুর্দান্ত গল্প এবং শক্তিশালী অভিনয়ের জোরে মাত্র ২৯ কোটি রুপি বাজেটে নির্মিত এই ছবিটি ১৩৪ কোটি ৩৫ লাখ রুপি আয় করতে সক্ষম হয়।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ