চলছে ভোট গণনা, বিজয় রথে এগিয়ে বিজেপি

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

লোকসভা নির্বাচন ২০১৯

চলছে ভোট গণনা, বিজয় রথে এগিয়ে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৭ ২৩ মে ২০১৯   আপডেট: ১১:৪৪ ২৩ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৮টা থেকেই এ গণনা শুরু হয়। 

বুথ ফেরত জরিপগুলোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন এনডিয়ে জোটের এগিয়ে থাকার আভাস দেয়া হয়েছিলো। এবার গণনা শেষে যে প্রাথমিক ফলাফল ভারতীয় সংবাদমাধ্যমগুলো দিচ্ছে- সেখানেও ক্ষমতাসীন বিজেপির এগিয়ে থাকার খবর পাওয়া গেছে।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে নির্বাচন হয়েছে এবার। ইতিমধ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়া ৫৪২টি আসনের সবকটিরই প্রাথমিক ফলাফল পাওয়া গেছে। সেখানে বিজেপির এনডিএ জোট ৩২৪টি আসনে এগিয়ে আছে। অপরদিকে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ এগিয়ে আছে ১০৫টি এবং অন্যান্য বিরোধী দল এগিয়ে ১১৩টি আসনে।

ভারতে কোনো দলকে সরকার গঠন করতে হলে ২৭২টি আসনে জয়ী হতে হবে। বেসরকারি ফলাফলে এরমধ্যেই এই সংখ্যা পার করে ফেলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এখন শুধু আনুষ্ঠানিক ফল ঘোষণার অপেক্ষা। সব কেন্দ্রের ভোট গণনা শেষে আজ ফলাফল ঘোষণা করা হবে।

প্রাথমিক গণনা অনুযায়ী, উত্তর প্রদেশের বারাণসীতে পিছিয়ে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে কেরালার ওয়েনাডে এগিয়ে আছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। অপরদিকে, গুজরাটের গান্ধীনগরে এগিয়ে আছেন বিজেপি সভাপতি অমিত শাহ, উত্তরপ্রদেশের রায়বরেলীতে এগিয়ে আছেন সোনিয়া গান্ধী, উত্তরপ্রদেশের ওমেঠিতে এগিয়ে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানী, পশ্চিমবঙ্গের হুগলিতে পিছিয়ে বিজেপি প্রার্থী লকেট এবং পশ্চিমবঙ্গের বসিরহাটে এগিয়ে আছেন তৃণমূলের তারকা প্রার্থী নুসরাত জাহান।

১১ এপ্রিল শুরু হয়ে গত ১৯ মে শেষ হয় ভারতে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। ৯০ কোটি ভোটারের জন্য নয় লাখ কেন্দ্রে মোট সাত পর্বে এই ভোটগ্রহণ চলে। 

ভারতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণের পর সঙ্গে সঙ্গে গণনা হয় না। ব্যালট বাক্স কিংবা ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) কঠোর নিরাপত্তায় সংরক্ষিত থাকে বিভিন্ন রাজ্যের ‘স্ট্রংরুমে’।

বিবিসির খবরে বলা হয়, প্রাথমিক ফলাফলে বিজেপি নেতৃত্বাধীন জোট স্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে। দিল্লিতে বিজিপি সদর দফতরের সামনে এরমধ্যে ভিড় করতে শুরু করেছেন সংবাদকর্মীরা।

২০১৪ সালে ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। তারা পায় ২৮২ আসন। আর বিজেপি জোট পায় ৩৩৪টি আসন। অপরদিকে কংগ্রেস পেয়েছিল শুধু ৪৪টি আসন। জোটে তারা পায় ৬০টি আসন। অন্যান্যরা পায় ১৪৯টি আসন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/আরএম