Alexa চন্দ্রায়ন- ২: পৃথিবী থেকে চাঁদে যেতে কয়দিন লাগবে জানেন?

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

চন্দ্রায়ন- ২: পৃথিবী থেকে চাঁদে যেতে কয়দিন লাগবে জানেন?

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২০ ২২ জুলাই ২০১৯   আপডেট: ১২:০৩ ২২ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সব ঠিকঠাক থাকলেই মহাকাশের দিকে রওনা দেবে ভারতীয় যান। ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে স্থানীয় সময় ২টা ৪৩ মিনিটে ফের চন্দ্রায়ন - ২ উৎক্ষেপণের চেষ্টা করা হবে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এমনটাই জানিয়েছে। অনেকেরই প্রশ্ন, যানটি পৃথিবী থেকে চাঁদে যেতে কয়দিন লাগবে?

সেই প্রশ্নের উত্তর দিয়েছে ইসরো। গবেষণা সংস্থাটি জানিয়েছে, সোমবার দুপুরে রওনা হয়ে পৃথিবীর চারপাশে ঘুরতে ঘুরতে ক্রমশ দূরত্ব বাড়াবে চন্দ্রযান। পাঁচবার ঘোরার পর ১৪ আগষ্ট চাঁদের কক্ষপথের দিকে রওনা দেবে। ২২ সেপ্টেম্বর চাঁদের কক্ষপথে ঢুকবে এটি। ৬ সেপ্টেম্বর চাঁদে অবতরণ করবে বিক্রম নামে চন্দ্রযানের ল্যান্ডার অংশটি। হিসেব মতো, রওনা দেয়ার ৫৪ দিন পরে চাঁদে পৌঁছনোর কথা। কিন্তু প্রথম বারের গোলমালে এক সপ্তাহ সময় নষ্ট হয়েছে। এ বার তাই গতি বাড়িয়ে সেই ঘাটতি পূরণ করা হবে বলে ইসরো সূত্রের দাবি।

৬৪০ টন ওজনের রকেটটির আনুষ্ঠানিক নাম জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেইকেল মার্ক– ৩ (জিএসএলভি এমকে- ৩), যা মূলত ‘বাহুবলী’ নামেই পরিচিত। এই রকেটটি ৪৪ মিটার দীর্ঘ বা একটি ১৫ তলা ভবনের সমান লম্বা। তবে এটি উৎক্ষেপণ নিয়ে ইসরোর বিজ্ঞানীরা এখনো উদ্বিগ্ন। একটি সূত্রের ব্যাখ্যা, বাহুবলীর ওজন ৬৪০ টন। এত বড় রকেটের নিচের অংশের থেকে মাটির ফাঁক খুব বেশি থাকবে না। তাই উৎক্ষেপণ একশ’ শতাংশ নিখুঁত হতে হবে।

এনডিটিভি’র খবরে বলা হয়, গত ১৫ জুলাই ওই যানটি প্রথমবারের মতো উৎক্ষেপণের চেষ্টা চালানো হয়। তবে উৎক্ষেপণের ৫৬ মিনিট আগে প্রযুক্তিগত সমস্যার কারণে সেটি বন্ধ করে দেয়া হয়।  তবে এবার ১ হাজার কোটি রুপি ব্যয়ে পরিচালীত এই চন্দ্রাভিযান সফল করতে পারলে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর চতুর্থ দেশ হিসাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণের ইতিহাস গড়তে পারবে ভারত।

জানা যায়, ১৩ বছর আগে এই রকেট পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছিল। কিন্তু আমেরিকা সিই-টুয়েন্টি ইঞ্জিন ব্যবহার করতে বাধা দেয়ায় সেটা সম্ভব হয়নি। প্রায় তিন দশক নিয়ে ধরে এই প্রজেক্ট নিয়ে হয়েছে গবেষণা। ইসরোর এই সাফল্যই খুলে দেবে ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান চন্দ্রায়ন-২ এর পথ। যেখানে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩