চট্টগ্রামে বেড়েছে পাসের হার ও জিপিএ

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ২ ১৪২৬,   ১১ শাওয়াল ১৪৪০

চট্টগ্রামে বেড়েছে পাসের হার ও জিপিএ

 প্রকাশিত: ১৪:২৩ ১৯ জুলাই ২০১৮   আপডেট: ১৫:৩০ ১৯ জুলাই ২০১৮

চট্টগ্রাম শিক্ষা বোর্ড

চট্টগ্রাম শিক্ষা বোর্ড

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ। গতবারের তুলনায় পাশের হার বাড়লেও তা সন্তোষজনক নয় বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক মো.মাহবুব হাসান।

এছাড়া জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধির বিষয়টিও আশানুরুপ নয়।

পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন-ফলাফলের  সার্বিক দিক পর্যালোচনায় চট্টগ্রাম বোর্ড সন্তুষ্ট নয়।বিজ্ঞান বিভাগে পদার্থ এবং রসায়ন বিষয়ে শিক্ষার্থীরা তুলনামূলক বেশী খারাপ করায় ফল বিপর্যয় হয়েছে।

বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এইচএসসিতে এবছর পাসের হার ৬২ দশমিক ৭২ শতাংশ।  বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ। মানবিকে ৫১ দশমিক ৬৯ শতাংশ। ব্যবসা শিক্ষা বিভাগে ৬৮ দশমিক ০১ শতাংশ।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে আছে নগরীসহ, চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ২৫৩ শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে ৪৮ হাজার ১১ জন ছাত্র ও ৪৯ হাজার ৬৭৩ জন ছাত্রী। এবছর এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ৯৬ হাজার আটশ’ ৫৮ জন পরীক্ষার্থী।পাস করেছে ৬০ হাজার সাতশ’৫৫ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ছয়শ’১৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল এক হাজার তিনশ’৯১ জন।

বিজ্ঞান বিভাগ থেকে এবছর অংশ নেয় ২০ হাজার ছয়শ’৫৪ শিক্ষার্থী। ছাত্র ১১ হাজার ছয়শ’৭৯ ও ছাত্রী ৮ হাজার নয়শ’৭৫ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেয় ৩৮ হাজার আটশ’ ৩৬ জন। ছাত্র ২১ হাজার দুইশ’৩১ ও ছাত্রী ১৭ হাজার ছয়শ’ পাঁচজন। মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৩৮ হাজার ১৮৬ জন।ছাত্র ১৫ হাজার একশ’ এক ও ছাত্রী ২৩ হাজার ৮৫ জন।

ডেইলি বাংলাদেশ/জেডএম