Alexa চট্টগ্রামে দেড় কোটি টাকার পণ্য উদ্ধার 

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ১ ১৪২৬,   ১২ জ্বিলকদ ১৪৪০

চট্টগ্রামে দেড় কোটি টাকার পণ্য উদ্ধার 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৪ ১২ মার্চ ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চট্টগ্রাম শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের আঞ্চলিক কার্যালয়ে ঘোষণা বহির্ভূত পণ্য আমদানি করায় একটি চালান আটক করেছে শুল্ক গোয়েন্দা। উদ্ধার হওয়া পণ্যের শুল্ককরসহ আনুমানিক মূল্য ১ কোটি ৬৯ লাখ ৫ হাজার ৩ শ ৭৮টাকা। 

বৃহস্পতিবার উইল্টস মার্কেটিং কোম্পানি লিমিটেডের চালানটির খালাস স্থগিত করা হয়। 

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মো. সহিদুল্লাহ বলেন, গোপন সংবাদে  নির্দেশনা অনুযায়ী আমদানিকারক উইল্টস মার্কেটিং কোম্পানি লিমিটেডের চালানটির খালাস সাময়িক স্থগিত করা হয়। চালানটি খালাসের দায়িত্বে নিয়োজিত সি অ্যান্ড এফ এজেন্ট পানামা ট্রেড লিংকারস। শুল্ক গোয়েন্দার কাছে তথ্য থাকায় পণ্য চালানটির কায়িক পরীক্ষা করা হয়। 

তিনি আরো বলেন, এ দফতরের শতভাগ কায়িক পরীক্ষায় এনিম্যাল এভিয়েটর এসসিপি (৬০০০ কেজি) ও এনিম্যাল ফিড এ-ম্যাক্স কনসেনট্রেট (১২,৩৭৫ কেজি) এর স্থলে ঘোষণা বহির্ভূতভাবে রুটিশিল্পে এবং মদ্যপানীয় তৈরিতে ব্যবহৃত অ্যাকটিভ ড্রাই ইয়েস্ট পাওয়া যায়। যার শুল্কায়নযোগ্য মোট আনুমানিক মূল্য এক কোটি ২৭ লাখ ৩৪ হাজার ৭শ’ ৪৮ টাকা ও মোট ফাঁকিকৃত শুল্ককরের পরিমাণ আনুমানিক ৪১ লাখ ৭০ হাজার ৬শ’ ৩০ টাকা (জরিমানা ব্যতীত)। শুল্ক গোয়েন্দার পদক্ষেপের ফলে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব সুরক্ষিত হয়েছে।

এ সংক্রান্ত প্রতিবেদন মঙ্গলবার ন্যায় নির্ণয়নসহ ফাঁকিকৃত রাজস্ব আদায়, আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চট্টগ্রাম কাস্টমস হাউসে পাঠানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এসআই