চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টি, সমুদ্রবন্দরে সতর্কতা

ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টি, সমুদ্রবন্দরে সতর্কতা

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৩ ২৭ মে ২০২০   আপডেট: ২১:২৫ ২৭ মে ২০২০

চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টি, সমুদ্রবন্দরে সতর্কতা

চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টি, সমুদ্রবন্দরে সতর্কতা

চট্টগ্রামে বুধবার ভোর থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এমন অবস্থা সপ্তাহজুড়ে চলবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির আভাস দেয়া হয়েছে। একইসঙ্গে চট্টগ্রাম সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত ও নদী বন্দরে এক নম্বর নৌ-সতর্কতা সংকেত জারি 
করা হয়েছে।

বুধবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, কয়েক জায়গায় অস্থায়ী দমকা বাতাসের সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হবে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বাতাসের দিক ও গতিবেগ দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১২-২০ কিলোমিটার। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৪৫-৬০ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

এমন আবহাওয়ায় উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যে আধিক্য বিরাজ  করছে। এর প্রভাবে উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। তাই চট্টগ্রাম সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মেঘনাথ তঞ্চঙ্গা জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অস্থায়ী দমকা হাওয়াসহ কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চট্টগ্রামে সপ্তাহজুড়ে এমন আবহাওয়া বিরাজ করবে। বায়ুচাপের তারতম্যের কারণে চট্টগ্রাম সমুদ্র বন্দরের জন্য তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত এবং নদী বন্দরের জন্য এক নম্বর নৌ-সতর্কতা সংকেত জারি করা হয়েছে। এছাড়া পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ