Alexa চট্টগ্রামে আইনজীবী সমিতির সভাপতি ইফতেখার, সম্পাদক নাজিম

ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯,   কার্তিক ১ ১৪২৬,   ১৬ সফর ১৪৪১

Akash

চট্টগ্রামে আইনজীবী সমিতির সভাপতি ইফতেখার, সম্পাদক নাজিম

 প্রকাশিত: ১২:৪৮ ১২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ১২:৪৯ ১২ ফেব্রুয়ারি ২০১৮

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি হলেন শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। সাধারণ সম্পাদক হলেন মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী।

সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী হলেন আওয়মীপন্থী আইনজীবী। অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে বিজয়ী হন নাজিম উদ্দিন চৌধুরী।

রোববারের নির্বাচনে আওয়ামী লীগ সাতটি ও বিএনপি জামায়াত ১২টি পদে জয়লাভ করেছে।

প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট নাজমুল আহসান খান আলমগীর চৌধুরী ভোট গণনা শেষে ফলাফলের বিষয়টি নিশ্চিত করেন।

নির্বাচনে ১ হাজার ৩৩৬ ভোট পেয়ে আইনজীবী সমন্বয় পরিষদের শেখ ইফতেখার সাইমুল চৌধুরী সভাপতি নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয়তাবাদী ঐক্য পরিষদের এএসএম বদরুল আনোয়ার ১ হাজার ১৭৪ ভোট পেয়েছেন।

সাধারণ সম্পাদক পদে ১ হাজার ৪৮৫ ভোট পেয়ে জাতীয়তাবাদী ঐক্য পরিষদের মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী জয়ী হয়েছেন। তার নিকটতম প্রার্থী স্বতন্ত্র (সমন্বয়ের বিদ্রোহী প্রার্থী) বর্তমান সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু হানিফ ৬৪৪ ভোট পেয়েছেন।

দল নিরপেক্ষ সমমনা আইনজীবী সংসদ এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল আইনজীবীদের সংগঠন গণতান্ত্রিক আইনজীবী সমিতির কোনো প্রার্থী জয়ী হতে পারেননি।

এ ছাড়া সিনিয়র সহ সভাপতি পদে সমন্বয়ের মোহাম্মদ ছুরত জামাল, সহ সভাপতি পদে জাতীয়তাবাদী ঐক্যের মো. নুরুদ্দিন আরিফ চৌধুরী, সহ সাধারণ সম্পাদক পদে সমন্বয়ের মোহাম্মদ ইয়াছিন খোকন, জাতীয়তাবাদী ঐক্যের মোহাম্মদ শফিউল হক চৌধুরী সেলিম, ঐক্যের মো. নুরুল করিম এরফান, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে ঐক্যের হাসনা হেনা, তথ্যপ্রযুক্তি সম্পাদক পদে সমন্বয়ের মো. রাশেদুল আজম রাশেদ জয়ী হয়েছেন।

নির্বাহী সদস্যের ১০টি পদে ঐক্য পরিষদের মো. লোকমান, মোহাম্মদ আলী ইয়াছিন, মুহাম্মদ আকিব চৌধুরী, এইচএস সোহরাওয়ার্দী, মোহাম্মদ এহছানুল হক, মো. এনামুল হক, হাসান কায়েস এবং সমন্বয় পরিষদের ফারহানা রবিউল লিজা, সেলিনা আক্তার ও ইয়াসিন মাহমুদ তানজিল জয়ী হয়েছেন।

এর আগে রোববার সকাল ৯টা থেকে নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। রাত ১২টার দিকে ফলাফল ঘোষিত হয়। এতে প্রতিদ্বন্দ্বিতা করেন ৫৬ আইনজীবী। ১৯টি পদে ৩ হাজার ৭শ ১৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

এদিকে চট্টগ্রাম জেলা বার নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করায় বিএনপিপন্থী আইনজীবীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় মহাসচিব ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিষ্টার এম মাহবুব উদ্দিন খোকন।

রোববার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন তিনি। ব্যারিষ্টার এম মাহবুব উদ্দিন খোকনের পক্ষে এ বিবৃতি দেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্টের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এসএম জুলফিকার আলী জুনু।

ব্যারিস্টার খোকন বলেন, জাতীয়তাবাদী আইনজীবীদের এই বিজয় আগামী দিনে জাতীয়তাবাদী শক্তিকে আরো শক্ত অবস্থানে নেবে। এ বিজয় শুধু জাতীয়তাবাদী শক্তির নয়, এ বিজয় ন্যায় এবং সত্যের। জাতীয়তাবাদী আইনজীবী সমাজ সবসময় সত্যের পক্ষে লড়ে আসছে এবং ভবিষ্যতেও বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা ও জাতীর ক্রান্তিলগ্নে অগ্রণী ভূমিকা পালন করবে বলেও মন্তব্য করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় এ নেতা।

ডেইলি বাংলাদেশ/এআর