Alexa চট্টগ্রামের বিখ্যাত ‘দুরুস কুরা’ খেয়েছেন কি?

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

চট্টগ্রামের বিখ্যাত ‘দুরুস কুরা’ খেয়েছেন কি?

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৮ ৩১ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

প্রত্যেকটি জেলারই নিজস্ব কিছু বিখ্যাত খাবার আছে। তেমনই ‘দুরুস কুরা’ চট্টগ্রামের একটি বিখ্যাত খাবার। চট্টগ্রামে মুরগিকে আঞ্চলিক ভাষায় কুরা বা কুরো বলে।

বিশেষ অতিথি আপ্যায়নে বা নতুন জামাই এর সামনে পরিবেশন করার জন্য ‘দম দুরুস’ বা ‘দুরুস কুরা’ তৈরি করা হয়। আস্ত মুরগির সঙ্গে সমস্ত বাটা মসলা দিয়ে তৈরি দম দুরুস খেতে দারুণ মজার হয়। নাম শুনে কঠিন মনে হলেও এটি তৈরি করা কিন্তু একদম সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: চামড়া ছাড়ানো আস্ত মুরগী ১ কেজির ১ টি, লবণ স্বাদমতো, হলুদ বাটা আধা চা চামচ (ইচ্ছা),কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ, লাল শুকনো মরিচ বাটা ঝাল অনুযায়ী, জিরা বাটা ১ টেবিল চামচ, ধনিয়া বাটা ২ টেবিল চামচ, গরম মসলা বাটা ১ টেবিল চামচ (অর্থাৎ, ১ টি বড় দারুচিনি, ৩ টি এলাচ, ৪/৫ টি লবঙ্গ, ২ টি তেজপাতা, জয়ত্রি ১ টি এবং জয়ফল ১/২ টি একত্রে বেটে নেয়া), আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ।

ঝোল ঘন করার জন্য- ১ টেবিল চামচ বাদাম বাটা, ১ টেবিল চামচ নারিকেল বাটা এবং ১ টেবিল চামচ পোস্ত দানা বাটা, ঘন করা তরল দুধ ১ কাপ, চিনি সামান্য, পানি প্রয়োজন মতো।

বাগার এর জন্য- তেল আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, শুকনো মরিচ ২টি, এলাচ ৩০টি, দারুচিনি ১ টি এবং তেজপাতা ১টি।

প্রনালী: প্রথমে মুরগির বুকের দুপাশে সামান্য ছিদ্র করে ডানা গুলো ঢুকিয়ে দিন। নিচের দিকে পাঁজরের হাড়ের পাশে সামান্য ছিদ্র করে পা গুলো ঢুকিয়ে দিন। এবার একটি কাঁটা চামচ দিয়ে মুরগিটি ভালোভাবে ছিদ্র ছিদ্র করে কেঁচে নিন যেন মসলা ঢুকতে পারে। এবার উপরের সমস্ত মসলা দিয়ে মুরগির ভেতরে এবং বাহিরে মেখে নিয়ে ৩০ মিনিট এর জন্য ম্যারিনেট করে রাখুন।

যে পাত্রে রান্না করবেন তা চুলায় বসিয়ে এতে মসলা সহ মুরগি এবং প্রয়োজন মতো পানি দিয়ে চুলায় বসিয়ে ঢেকে দিন যেন সিদ্ধ হয়ে যায় এবং ঝোল কমে মাখা মাখা হয়ে আসে। সিদ্ধ করার সময় ১৫ মিনিট পর পর একটু উলটে দিতে হবে যেন দু পাশ ভালোভাবে রান্না হয় এবং পোড়া না লাগে।

এবার সিদ্ধ হয়ে এলে দুধ এবং চিনি দিয়ে বলক তুলতে দিয়ে অন্য চুলায় বাগার বসিয়ে দিন। বাগারের সমস্ত উপকরণ ভেজে নিন। পেঁয়াজের রং বেরেস্তার মতো হলে নামিয়ে নিয়ে মুরগির পাত্রে ঢেলে দিন। তারপর ঢাকনা দিন। ১ বলক আসলে নামিয়ে নিলেই তৈরি মজাদার দুরুস কুরা।

ডেইলি বাংলাদেশ/এএ