চট্টগ্রামের অলি-গলিতে ‘ফ্রি সবজি বাজার’

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭,   ০৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

চট্টগ্রামের অলি-গলিতে ‘ফ্রি সবজি বাজার’

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৩ ৬ এপ্রিল ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চট্টগ্রাম শহরের অলি-গলিতে ঘুরছে সবজিভর্তি পাঁচটি ভ্যান। প্রতিটি ভ্যানের পেছনে লিখা ‘ফ্রি সবজি বাজার’। খোঁজ নিতেই বেরিয়ে এলো অবাক করা তথ্য।

জানা গেল- গৃহবন্দি কর্মহীন মানুষদের জন্যই এই উদ্যোগ গ্রহণ করেছেন এমইএস বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক ছাত্রনেতা আরশাদুল আলম বাচ্চু। 

সোমবার নগরের রাত্তার পুল, ছৈয়দ শাহ রোড, বাইতুন নূর জামে মসজিদ, রসুলবাগ আবাসিক ও ডিসি রোডসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় তাদের সবজি বিতরণ কার্যক্রম।

যোগাযোগ করা হলে আরশাদুল আলম বাচ্চু বলেন, টানা বন্ধে কর্মহীন হয়ে পড়েছে অসংখ্য খেটে খাওয়া মানুষ। অতীতের মতো তাদের পাশে দাঁড়াতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তাছাড়া এর আগে থেকে আমরা চাল, ডাল ও তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিরতণ করে যাচ্ছি। সরকারি এবং বেসরকারিভাবেও অনেকে এসব সহায়তা পাচ্ছেন। পরে ভাবলাম শুধু চাল-ডাল-তেল দিলে সবজি দেবে কে? তাই এবার সবজি দেয়ার উদ্যোগও গ্রহণ করেছি। দৈনিক ৫০০ কেজি করে বিভিন্ন জাতের সবজি বিতরণ করা হচ্ছে। সবজিভর্তি পাঁচটি ভ্যান প্রতিটি এলাকার অলি-গলিতে যাচ্ছে। এতে করে খাদ্য সংকটে ভোগা পরিবারগুলো দৈনিক দুই কেজি করে সবজি বিনামূল্যে নিতে পারবেন।

তিনি বলেন, দীর্ঘ সময় ধরে বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করে যাচ্ছি। তারই অংশ হিসেবে বিপদের দিনে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। এছাড়া পূর্বের কর্মসুচির অংশ হিসেবে প্রতিদিন ডোর টু ডোর জীবাণুনাশক স্প্রে, মাস্ক, হ্যান্ড-স্যানিটাইজারসহ প্রায় ৩০০ মানুষের কাছে খাবার বিতরণ করা হচ্ছে।

এর আগে রোববার উদ্বোধন করা হয় বিনামূল্যে সবজি বিতরণের এই কার্যক্রম। ওইদিন নগরের মোহাম্মদপুরসহ আশপাশের এলাকায় ৫০০ কেজি সবজি বিতরণ করা হয় বলে জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/আরআর