Alexa বুলবুলের পর এবার ঘূর্ণিঝড় ‘পবন’

ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৮ ১৪২৬,   ১৫ রবিউস সানি ১৪৪১

বুলবুলের পর এবার ঘূর্ণিঝড় ‘পবন’

আন্তর্জাতিক ডেস্ক     ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৬ ১১ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:১৯ ১১ নভেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবের পর ধীরে ধীরে জনজীবন স্বাভাবিক হতে শুরু করেছে। গত কয়েকদিন মানুষের স্বাভাবিক জীবনযাত্রা যেন থমকে দাঁড়িয়েছিল। আজ তিন দিন পর বাংলাদেশের বিভিন্ন জায়গায় সূর্যের দেখা মিলেছে।

এরই মধ্যে পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম আলোচনায় এসেছে। ২০০৪ সাল থেকেই ভারত মহাসাগর ও বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ট্রপিক্যাল সাইক্লোনগুলোর নামকরণের রীতি শুরু হয়। বিশ্ব আবহাওয়া সংস্থা বিভিন্ন অঞ্চলের ওপর ভিত্তি করে আঞ্চলিক কমিটি গঠন করে। সেই অঞ্চলের সদস্য দেশগুলো আঞ্চলিক কমিটিকে ঝড়ের বিভিন্ন নাম প্রস্তাব করে। 

ভারত মহাসাগরে সৃষ্ট সব ঝড়ের ক্ষেত্রে এই নামকরণের দায়িত্বে রয়েছে ৮টি দেশ। এই ঝড়গুলোর নামকরণ ভারত, বাংলাদেশ, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, থাইল্যান্ড, শ্রীলঙ্কা পালা করে দিয়ে থাকে। সে হিসেবে বুলবুলের নামকরণ করেছে পাকিস্তান। আর পরবর্তী ঝড়ের নাম হবে ‘পবন’। এই নামটি রেখেছে শ্রীলঙ্কা।

এদিকে একটি ঝড়ের নাম কখনো দ্বিতীয়বার ব্যবহার করা হয় না। এমনই কিছু ঝড়ের নাম এবং প্রস্তাবিত দেশের নামগুলো হলো- ফণি (বাংলাদেশ), সিডর (ওমান), নার্গিস (পাকিস্তান), বিজলি (ভারত), আয়লা (মালদ্বীপ), রেশমি (শ্রীলঙ্কা), খাই-মুক ( থাইল্যান্ড)। সূত্র- ওয়ানইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/জেডআর