ঘূর্ণিঝড় আম্ফান শব্দের অর্থ ও নামকরণের ইতিহাস জানেন কি?
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=182301 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩০ ১৪২৭,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

ঘূর্ণিঝড় আম্ফান শব্দের অর্থ ও নামকরণের ইতিহাস জানেন কি?

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২২ ১৮ মে ২০২০   আপডেট: ১৪:৩২ ১৮ মে ২০২০

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

বঙ্গোপসাগর এবং আরব সাগরসহ ভারত মহাসাগরের উত্তরভাগে যেসব ঘূর্ণিঝড় দেখা দেয়, সেগুলোর নামকরণ করে আইএমডি। এর নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে। 

এছাড়াও এই অঞ্চলের ১২টি দেশকে সাইক্লোন বা অন্যান্য ঝড়ের আগমনবার্তা এবং সে সংক্রান্ত পরামর্শ দেয়ার দায়ভার ন্যস্ত হয়েছে আইএমডি-র উপর। ভবিষ্যতে আসন্ন ১৬৯টি ট্রপিক্যাল সাইক্লোন বা ঘূর্ণিঝড়ের নামের একটি তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে।

প্রতিটি সাইক্লোনই বঙ্গোপসাগর অথবা আরব সাগরে আবির্ভূত হবে। পৃথিবীর যে কোনো মহাসাগরীয় অঞ্চলে সাইক্লোনের নামকরণ করে সারা বিশ্বে ছড়িয়ে থাকা ছয়টি আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র।

কীভাবে করা হয় ঘূর্ণিঝড়ের নামকরণ জানেন কি?

আজ থেকে প্রায় দুই দশক আগে ওয়ার্ল্ড মিটিওরোলজিকাল অর্গানাইজেশন (ডাব্লিউএমও) এবং এসক্যাপ (ইউনাইটেড ন্যাশনস ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য পেসিফিক) এর অধীনস্থ আটটি দেশ- ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, এবং থাইল্যান্ড ঘূর্ণিঝড়ের নামকরণ করে থাকে। 

প্রতিটি দেশ তাদের নামের তালিকা পাঠানোর পর তা চূড়ান্ত করে একটি (ডাব্লিউএমও/এসক্যাপ) প্যানেল, যার অফিসিয়াল নাম প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোনস (পিটিসি)। ২০১৮ সালে (ডাব্লিউএমও/এসক্যাপ) দলে প্রবেশ করে আরো পাঁচটি দেশ- ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন।

গত মাসে ১৬৯টি নামের একটি তালিকা প্রকাশ করে আইএমডি। সেখানে ১৩টি দেশ থেকে ১৩টি করে নাম নির্বাচিত হয়। নতুন তালিকায় ঢোকানো হয় পূর্ববর্তী তালিকার একটিমাত্র নাম আম্ফান। কারণ নতুন তালিকা প্রকাশের সময় পর্যন্ত কোনো ঘূর্ণিঝড়ের সময় এই নামটি ব্যবহৃত হয়নি। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরের ওপর এবং দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় ঘনীভূত হতে থাকা এই ঘূর্ণিঝড় আম্ফানের জন্যই বর্তমানে সতর্কবার্তা জারি করেছে আইএমডি।

সাইক্লোনের নামকরণ জরুরি কেন? কী প্রক্রিয়া তার?

নম্বর ব্যবহারের বদলে সাইক্লোনের নাম রাখলে সবার মনে রাখা সহজ হয়। পাশাপাশি বিজ্ঞানী, মিডিয়া, বিপর্যয় মোকাবিলা দলেও অনেক উপকার হয়। নির্দিষ্ট নাম ব্যবহার করলে সাইক্লোনের বর্তমান অবস্থান এবং তীব্রতা নির্ধারণ, দ্রুত সতর্কীকরণ, এবং একই অঞ্চলে একাধিক ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে বিভ্রান্তি দূরীকরণের কাজে সুবিধা হয়।

সাইক্লোনের নামকরণের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনা করা হয়-

> প্রস্তাবিত নামগুলো রাজনৈতিক দল বা ব্যক্তি, ধর্মীয় ভাবনা, বিশেষ সংস্কৃতি, অথবা লিঙ্গ নিরপেক্ষ হতে হবে।

> এমনভাবে নাম বাছতে হবে যাতে পৃথিবীর কোনো জনগোষ্ঠী বা সমষ্টির ভাবনায় আঘাত না লাগে।

> নামের মধ্যে রুক্ষতা বা নির্মমতা প্রকাশ পেলে চলবে না।

> নাম হবে সংক্ষিপ্ত, সহজে উচ্চারণ করা যায় এবং সব দেশের কাছে যেন তা গ্রহণযোগ্য হয়।

> নামের সর্বোচ্চ দৈর্ঘ্য আট অক্ষরের বেশি হবে না।

> প্রস্তাবিত নামের সঙ্গে উচ্চারণ নির্দেশিকা এবং সঠিক উচ্চারণের ভয়েস ওভার দিতে হবে।

> কোনো অঞ্চলের ঘূর্ণিঝড়ের নামের পুনরাবৃত্তি হবে না। একবার ব্যবহার করলে আর ব্যবহার করা যাবে না।

এবার জেনে নিন আম্ফান শব্দের অর্থ কি? 

আম্ফান নামটি থাইল্যান্ডের দেয়া। শব্দটির আক্ষরিক অর্থ দৃঢ়তা, স্বাধীন চিত্ত, শক্তিশালী ইত্যাদি।

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

ডেইলি বাংলাদেশ/জেএমএস