.ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৭ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪০

ঘুরে আসুন ফেনীর ‌'শর্শদি'

ফিচার ডেস্ক

 প্রকাশিত: ১৭:৫৫ ৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:১০ ৯ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলায় প্রথম স্বাধীন মুসলিম সালতানাতের প্রতিষ্ঠাতা ফখরুদ্দীন মুবারক শাহ। তিনি ১৩৩৮ থেকে ১৩৪৯ সাল বাংলার সুলতান ছিলেন। তার প্রথম রাজধানী ছিলো সোনারগাঁও। এছাড়া ফেনীর শর্শদি ছিলো দ্বিতীয় রাজধানী। মূলত, ত্রিপুরা ও আরাকান রাজ্য জয়ের পর ফেনী জেলার শর্শদিকে রাজ্যের দ্বিতীয় রাজধানীর মর্যাদা দেন।

স্বাক্ষী বহনকারী ঐতিহাসিক ঢাকা-চট্রগ্রাম জাতীয় মহাসড়কের পার্শ্বে ফেনী সদর উপজেলার শর্শদি ইউনিয়ন। কাল পরিক্রমায় আজ শর্শদি ইউনিয়ন শিক্ষা সংষ্কৃতি ধর্মীয় অনুষ্ঠান খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে তার নিজস্ব স্বকীয়তা আজ ও সমুজ্জ্বল। কিন্তু কালের বিবর্তনে হারিয়ে ফেলেছে অনেক ঐতিহাসিক স্থাপনা। ইতিহাসের সাক্ষী হিসেবে টিকে আছে একটি মসজিদ। মোঘল স্থাপত্যের নিদর্শন এই মসজিদে ফুটে উঠেছে উপমহাদেশের ইসলামিক স্থাপত্যের ঐতিহ্য!

প্রায় ৪৫০ বছর আগের এই মসজিদটির গায়ে ইটের উপর খাঁজ কেটে কেটে তৈরি করা হয়েছে সুনিপুন নকশা। লতা পাতা অঙ্কন করা হয়েছে সুনিপুন হাতে। গম্বুজের নিচে রয়েছে শৈল্পিক আবহ। দারুন কারুকার্যময় এই মসজিদের উপরে ৩ টি গম্বুজ বেষ্টিত, মসজিদের ঢোকার সম্মুখে দেয়াল ও চুন সুরকির শৈল্পিক আবহে নির্মিত। পুরো মসজিদটি চুন, সুরকি আর ইটের তৈরি।

বর্তমান স্থাপনাগুলোয় সাধারণত ছয় ইঞ্চি পুরু ওয়াল দেয়া হয়। দুর্গের আদলে নির্মিত এই মসজিদের ওয়াল প্রায় পাঁচ ফুট পুরু। মসজিদটিতে এখন বাংলাদেশ প্রত্নতত্ন অধিদপ্তর ও জাদুঘরের অধিনে ন্যাস্ত একটি পুরাকির্তি সংরক্ষিত এলাকা। বাংলাদেশে ৪৭ টি প্রাচিন মসজিদকে প্রত্নতত্ন অধিদপ্তরের অধিনে নেয়া হয়েছে তার মধ্যে একটি এই মসজিদ। এখানে পাঁচ ওয়াক্ত ও জুমার নামাজ অনুষ্ঠিত হয়।

দেশের যে কোনো জায়গা থেকে প্রথমে ফেনীর মহীপাল যেতে পারেন। মহীপাল থেকে ৪ কিলো উত্তরে মোহাম্মদ আলী বাজার এবং সেখান থেকে একটু ভিতরেই শর্শদি। সিএনজি ভাড়া ২০ টাকা। রাত্রি যাপন করতে চাইলে ফেনীতেই নানা হোটেল, মোটেল ও ডাকবাংলো রয়েছে।

ডেইলিবাংলাদেশ/এনকে