ঘরে বসেই পাওয়া যাবে ঢাবির টেলিমেডিসিন সেবা

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ঘরে বসেই পাওয়া যাবে ঢাবির টেলিমেডিসিন সেবা

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৫ ৭ এপ্রিল ২০২০  

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়

 

বর্তমানে করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগ উদ্ভাবিত প্রযুক্তি দিয়ে পরিচালিত ‘টেলিমেডিসিন কার্যক্রম’ এর মাধ্যমে দেশের জনসাধারণের কাছে চিকিৎসা ও পরামর্শ সেবা প্রদানের এক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

স্বাস্থ্য পরামর্শের প্রয়োজনে যেকোনো রোগী বা সেবাপ্রার্থী অটো-হান্টিং নাম্বারটিতে (০৯৬৬৬ ৭০ ৭০ ৮১) সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ফোন করে ঘরে বসেই চিকিৎসকদের পরামর্শ সেবা নিতে পারবেন। আগামী একমাস বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেয়া হবে।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পরামর্শক্রমে বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অনারারি অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী এবং বিভাগের বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল কাদিরের সার্বিক তত্ত্বাবধান ও ব্যবস্থাপনায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বেসরকারি আইপি টেলিফোন কোম্পানি ‘ইফপড়স’ এর সৌজন্যে অটো-হান্টিং টেলিফোন সুবিধা পাওয়া গেছে। প্রায় ৩০ জন স্বেচ্ছাসেবী চিকিৎসক এ পরামর্শ দেবেন। এদের মধ্যে ৬ জন এসেছেন Bangladesh Society of General Physicians–এর তরফ থেকে। এ স্বেচ্ছাসেবা কার্যক্রমে আরও চিকিৎসক প্রয়োজন। ইচ্ছুক চিকিৎসকদেরকে https://docs.google.com/forms/d/e/1 লিংকে গিয়ে একটি তথ্য ফর্ম পূরণ করতে অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে আরও তথ্য জানতে [email protected] ই-মেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হচ্ছে। পাশাপাশি গ্রামীণ উদ্যোক্তা ভিত্তিক চিকিৎসা কেন্দ্র স্থাপনের মাধ্যমে এলাকার জনগণকে এ সেবা দেয়ার জন্য আগ্রহীদেরকে https://bmpt.du.ac.bd/telemedicine/ লিংকে দেয়া তথ্যাদি অনুযায়ী ফর্ম পূরণ করতে অনুরোধ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম