ঘরে জমে থাকা ময়লার গন্ধ দূর করার দারুণ উপায় 

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ঘরে জমে থাকা ময়লার গন্ধ দূর করার দারুণ উপায় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৫ ১ জুন ২০২০  

ময়লার গন্ধ দূর করার উপায়

ময়লার গন্ধ দূর করার উপায়

ঘরে অনেক সময় ময়লা জমে থাকে। যা খুবই বাজে গন্ধ ছড়ায়। বিশেষ করে যারা ঢাকায় থাকেন, তাদের এই সমস্যা বেশি পোহাতে হয়। কারণ অনেক সময় ময়লাওয়ালারা ময়লা নিতে আসে না। ফলে কয়েকদিনের ময়লা একসঙ্গে জমে গন্ধের সৃষ্টি করে।

অনেকেই গন্ধ এড়াতে ময়লার ঝুড়ি দরজার বাইরে রেখে দেন। যা খুবই বিব্রতকর। এর ফলে পুরো সিড়িঘর গন্ধ হয়ে যায়। আধুনিক এই যুগে এই সমস্যার সমাধানে বিভিন্ন উপায় বের করা হয়েছে। যেমন- মুখবন্ধ ময়লার ঝুঁড়ি, ময়লা ফেলার কালো পলিথিন, ময়লার ঝুঁড়িতে রাখার মতো পারফিউমের বল ইত্যাদি। তবে এসব পদ্ধতি বেশ ব্যয়বহুল।

অল্প পয়সা খরচ করে ময়লার গন্ধ দূর করার বেশ কয়েকটি বিকল্প উপায় রয়েছে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক সেগুলো-

> যদি বাসায় বিড়াল পোষেন, তবে বিড়ালের লিটারবক্সে থাকা বালি ময়লার বাক্সের নিচে ফেলে রাখলেই তা ময়লার গন্ধ শুষে নেবে।

> দ্বিতীয় সমাধানটি হলো বেকিং সোডা। ময়লার ঝুঁড়িতে অল্প একটু বেকিং সোডা ছিটিয়ে রাখুন। গন্ধ দূর হয়ে যাবে। 

> তাছাড়া শুধুমাত্র তুলার বল ব্যবহার করলে ময়লার গন্ধ ছড়ানো কিছুটা কমাবে। তবে এটিকে পুরোপুরি কাজ করানোর জন্য তুলার বলের সঙ্গে কয়েক ফোঁটা এসেনসিয়াল অয়েল মিশিয়ে নিন। এটি যে শুধুমাত্র ময়লার গন্ধ দূর করবে তাই না, পাশাপাশি ঘরে সুন্দর ঘ্রাণও ছড়াবে।

বাজারে বিভিন্ন রকমের এসেনসিয়াল অয়েল কিনতে পাওয়া যায়। তবে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায় লেবুজাতীয় ফল থেকে তৈরি যে কোনো এসেনসিয়াল অয়েল ব্যবহার করুন। এই তেলগুলো ব্যাকটেরিয়ার বিরুদ্ধে ভালো কাজ করে। এসেনসিয়াল অয়েল না থাকলে কয়েক ফোঁটা লেবুর রস তুলার বলটার উপরে দিয়ে সেটিকেও রেখে দিতে পারেন। তবে সেক্ষেত্রে ফলাফল এতটা কার্যকর নাও হতে পারে।

তুলার বলটিকে আপনি চাইলে প্রতিদিন একবার করে বদলাতে পারেন। আবার চাইলে প্রতি সপ্তাহে একবার করেও বদলাতে পারেন। তবে প্রতিদিন কী পরিমাণ ময়লা বিনে জমা হচ্ছে তার উপর নির্ভর করবে কতদিন পর পর তুলার বল বদলাবেন। মোট কথা, ময়লার গন্ধ ফিরে এসেছে মনে হলেই তুলার বলটি বদলে ফেলুন।

ডেইলি বাংলাদেশ/এএ