ঘরেই হয়ে যাক ‘ইরানি বিরিয়ানি’

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ঘরেই হয়ে যাক ‘ইরানি বিরিয়ানি’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৩ ৫ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:৪৭ ৫ জানুয়ারি ২০২০

ইরানি বিরিয়ানি

ইরানি বিরিয়ানি

আমাদের দেশে জনপ্রিয় খাবারের মধ্যে অন্যতম হচ্ছে বিরিয়ানি। যেকোনো উৎসবে খাবারের আয়োজন বিরিয়ানি ছাড়া যেন অপূর্ণ থাকে। যেহেতু এখনো নতুন বছরের আমেজ রয়েছে, তাই একটু স্পেশাল বিরিয়ানি না হলেই নয়। যেকোনো সময় ঘরেই প্রিয়জনদের তৈরি করে খাওয়াতে পারেন মজাদার ইরানি বিরিয়ানি-

উপকরণ

খাসির মাংস ১ কেজি, বাসমতি চাল আধা কেজি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পেস্তা বাদাম কুচি সিকি কাপ, খানিকটা জাফরান, দুধ ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মশলার গুঁড়া ১ চা চামচ, লবণ দেড় চা চামচ, মাখন সিকি কাপ এবং পেঁপে বাটা দুই চা চামচ।

প্রণালী

ভালোভাবে বাসমতি চাল ধুয়ে নিন। এবার হালকা আগুনে চাল আধা সেদ্ধ করুন। অন্য একটি পাত্রে খাসির মাংসের সঙ্গে গোলমরিচ গুঁড়া, আদা, রসুন ও পেঁপে বাটা, লবণ, গরম মশলার গুঁড়া মিশিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। অন্তত পাঁচ ঘণ্টা এভাবেই রাখুন। প্রথম ধাপের কাজ শেষ হলে হাঁড়িতে মাখন দিয়ে মাংস বিছিয়ে তাতে আধা সেদ্ধ চাল দিয়ে ঢেকে রান্না শুরু করুন। এবার দুধের সঙ্গে জাফরান মিশিয়ে এর মধ্যে ঢেলে দিন। অল্প আঁচে দমে রাখুন পৌনে এক ঘণ্টা। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ইরানি বিরিয়ানি।

ডেইলি বাংলাদেশ/এনকে/জেএমএস