ঘরেই তৈরি করুন ‘চিকেন শর্মা’

ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭,   ০৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ঘরেই তৈরি করুন ‘চিকেন শর্মা’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৮ ১১ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

শর্মা পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। রেস্টুরেন্টে পরিবার বা বন্ধুদের আড্ডায় বিকেলের হালকা খুদা মিটাতে শর্মার জুড়ি নেই। একই স্বাদের শর্মা খুব সহজে ঘরেই তৈরি করা যায়। যা অতিথি আপ্যায়নে প্রশংসনীয় করে তুলবে অনায়াসে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-   

উপকরণ: মুরগির মাংস ২৫০ গ্রাম, পেঁয়াজ ১ কাপ, টমেটো ১ কাপ, আদা ও রসুনের পেস্ট ১ চামচ, মরিচ ৮টি, গাজর আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, সয়া সস ১ চামচ, টমেটো সস ১ চামচ, চিলি সস ১ চামচ, পিঠা রুটি ৫টি, ধনেপাতা আধা কাপ, তেল, লবণ পরিমাণমতো।

প্রণালী: একটি প্যানে পরিমাণমতো তেল নিয়ে তাতে পেঁয়াজ, মরিচ, আদার পেস্ট, রসুনের পেস্ট, টমেটো, গাজর ও ক্যাপসিকাম দিন। উপকরণগুলো ভালো করে নাড়ুন। তারপর তাতে সবকটি সস দিয়ে আবার ভালো করে মেশান। একটি প্রেশার কুকারে মুরগির মাংস নিয়ে ভালো করে রান্না করে নিন। মাংস রান্না হয়ে গেলে ছোট ছোট টুকরো করে নিন। এবার প্যানে বাকি উপকরণগুলোর সঙ্গে মুরগির মাংসটা যোগ করুন। তারপর তাতে পরিমাণমতো লবণ, ধনেপাতা এবং বাকি সবজিগুলো দিয়ে ভালো করে নাড়ুন। চিকেনের এই মিশ্রণটির উপর এবার পরিমাণমতো চিজ ছড়িয়ে দিন। এবার পিঠা রুটি নিন। এক চামচ মাংসের তরকারি নিয়ে পিঠা রুটির মধ্যে দিয়ে দিন। এবার পিঠা রুটিগুলো রোল করে কাগজে মুড়িয়ে ফেলুন। ব্যস মজাদার চিকেন শর্মা রোল পরিবেশনের জন্য একদম তৈরি।

ডেইলি বাংলাদেশ/এএ