.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৫ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

গ্রাহকদের তথ্য কেলেঙ্কারি নিয়ে যা বললেন জাকারবার্গ

ফিচার ডেস্ক

 প্রকাশিত: ১০:৪৭ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১১:২০ ১১ জানুয়ারি ২০১৯

মার্ক জাকারবার্গ। ছবি: সংগৃহীত

মার্ক জাকারবার্গ। ছবি: সংগৃহীত

সময়টা ভালো যাচ্ছে না ফেসবুকের। গতবছর তথ্য কেলেঙ্কারির ঘটনা সামাল দিতে হিমশিম খেতে হয়েছে প্রতিষ্ঠানটিকে। তবে মার্কিন প্রতিষ্ঠানটি জানিয়েছে, ফেসবুক নতুন কোনো কেলেঙ্কারিতে জড়াতে চায় না। সে সাথে মুছতে চেষ্টা করছে কেলেঙ্কারির পুরোনো ঘটনাগুলো।

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ মাধ্যমটিকে গ্রাহকবান্ধব করে তোলার বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন। তিনি ফেসবুকের মাধ্যমে গ্রাহকদের জানান, বিষয়গুলো (চলমান তথ্য কেলেঙ্কারি) সমাধানে কয়েক মাসে অন্তত তিনি দু-একবার জনসমক্ষে বিতর্কে অংশ নিতে চান। বিভিন্ন ক্ষেত্রের মানুষের সঙ্গে সরাসরি আলোচনায় অংশ নিয়ে ফেসবুক প্লাটফর্মের ত্রুটি শনাক্ত করা এবং মাধ্যমটিকে আরো গ্রাহকবান্ধব করে তুলতে চান তিনি।

ফেসবুকের বিভিন্ন নেতিবাচক ইস্যু, প্লাটফর্মটিতে বিদেশী হস্তক্ষেপ, ফেসবুককেন্দ্রিক হয়রানি ও ব্যবহারকারীদের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর সম্ভাব্য হুমকি ঠেকাতে চান মার্ক জাকারবার্গ। তিনি লেখেন, নতুন বছরে আমার লক্ষ্য ফেসবুকের বিভিন্ন সমস্যার সমাধান দেয়া এবং ব্যবহারকারীদের কাছে প্লাটফর্মটিকে আরো বিশ্বাসযোগ্য করে তোলা। এটা আমার ব্যক্তিগত ‍উদ্যোগ। ফেসবুকের অপব্যবহার এখনো পুরোপুরি ঠেকানো সম্ভব হয়নি। বেশকিছু ত্রুটি থেকে গেছে।

এরইমধ্যে ফেসবুকের ব্যবসায় নীতিতে পরিবর্তনের মাধ্যমে বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধান এনেছে প্রতিষ্ঠানটি। চলতি বছর অবশিষ্ট কাজগুলো সম্পন্ন করতে জোর দেয়া হবে বলে জানিয়েছেন মার্ক জাকারবার্গ।

ডেইলিবাংলাদেশ/এনকে