Alexa গৌরবময় ভাষার মাস : তরুণদের ভাবনা 

ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

গৌরবময় ভাষার মাস : তরুণদের ভাবনা 

মোঃ আবু হানিফ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৩ ৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ২২:৩১ ৮ ফেব্রুয়ারি ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভাষার মাস ফেব্রুয়ারি এলেই আমরা পরম শ্রদ্ধায় স্মরণ করি সব ভাষা শহীদদের, যাদের বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছিল ৫২'র রাজপথ। এ মাস বাঙালী জাতির কাছে বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে  প্রেরণার। একুশ মানে মাথা উঁচু করা, একুশ মানে অন্যায়ের প্রতিবাদ করা, আত্মমর্যাদাশীল হওয়া।

এ দেশের মূল শক্তি তরুণ সমাজ। মহান এ ভাষার মাসে তরুণ সমাজের ভাবনা ও প্রত্যাশা নিয়ে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীদের মতামত তুলে ধরেছেন ডেইলি বাংলাদেশ এর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) প্রতিনিধি মোঃ আবু হানিফ

'মায়ের ভাষা, মুখের ভাষা, বাংলা ভাষা...ভাষা শহীদের বুকের তাজা রক্তে কেনা এ ভাষায় প্রকাশ পাক তারুণ্যের জয়গান। বাচনভঙ্গির উন্নতির সঙ্গে সঙ্গে উন্নত হোক ভাষার প্রতি ভালোবাসা। নদীর মতো বহমান এ সুন্দর বাংলা ভাষাকে রসিকতার মোড়কে জড়িয়ে তাকে যেন আমরা অপভাষার সমুদ্রে নিক্ষেপ না করি। ভাষা হোক উন্মুক্ত, হোক প্রতিবাদের ধ্বনি।"

 কানিজ ফাতেমা, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

আমরা দিব্যি শিক্ষিত হয়ে যাচ্ছি, বানানের দিকে নজর নেই। ভুল বানান ভাষার অপমান বলেই আমার মনে হয়। তার উপর আছে ভাষার বিকৃতি। অবাধ সামাজিক যোগযোগ মাধ্যমের এ সময়ে দেখা যায় প্রায়ই নানা শব্দের বিকৃতি ঘটিয়ে আমরা ভাষার প্রতি অবজ্ঞা প্রকাশ করছি। এর সৌন্দর্য ধরে রাখার দায়িত্ব আমাদের তরুণদের। সবার উচিত বানানের প্রতি মনোযোগী হওয়া এবং বিশুদ্ধ বাংলার চর্চা করা।

আসাদ আল ইমরান, ঢাকা বিশ্ববিদ্যালয়  

"মাতৃভাষায়  প্রতি কতটা আবেগ ও ভালবাসা থাকলে নিজের শরীরের তাজা রক্ত ঢেলে দিয়ে ছিনিয়ে আনতে পারে তার প্রমাণ বায়ান্নর ভাষা শহীদরা। আমরা  মাতৃভাষা কে ছিনিয়ে আনতে পেরেছি ঠিকই কিন্তু এখনো  সম্পূর্ণ মর্যাদা দিতে পারিনি। ভাষার মাসে একটাই প্রত্যাশা মাতৃভাষাকে যথার্থ সম্মান দিয়ে বিশ্বের বুকে বাংলা ভাষাকে আরো সমৃদ্ধ করব। ভাষার অপব্যবহার করব না।"

সাগর বিশ্বাস, ফরিদপুর মেডিকেল কলেজ  

৮ ফাল্গুন, ১৩৫৮ অনেকের কাছেই হয়ত অপরিচিত একটি দিন। কিন্তু আমি যদি এই দিনটি ২১ ফেব্রুয়ারি, ১৯৫২ বলি ঠিক তখনই  আমাদের কাছে দিনটি বেশ সুপরিচিত৷ আগুন যেমন মানুষের একটি যুগান্তকারী আবিষ্কার, ভাষাও ঠিক তেমনি একটি। এই ভাষায় মানুষকে হাসানো যায়, কাঁদানো যায় এই ভাষা যেমন প্রাণ দিতে পারে আবার এই ভাষা মানুষের প্রাণ নেয়ার ও ক্ষমতা রাখে৷ বাংলার সাহসী বীরদের তাজা রক্তের বিনিময়ে পেয়েছি এ মাতৃভাষা। ভোর সকালে শহীদ মিনারে খালি পায়ে ফুল দিয়ে,  ঠিক বিকেল বেলায় হাই হিল পরে হিন্দি বা বিদেশি সংগীতের যে আসর বসে সেখানে সেটা কতটা 'বাংলা ভাষার' প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটে? তাই ভাষার মাসে চাই জাতীয় জীবনে সর্বস্তরে বাংলা ভাষার মর্যাদাপূর্ণ অবস্থান ও সাংবিধানিক বাস্তবায়ন।

 জাহিদ হাসান আশিক, বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয় 

পৃথিবীর একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছে। এই চেতনা শুধু খালি পায়ে শহীদ মিনারে ফুল দেয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমেই যেন সীমাবদ্ধ না থাকে। 
আমাদের উচিত আমাদের প্রানের ভাষা, মায়ের ভাষার সঠিক প্রয়োগ করা। শুধু ভাষার মাসই নয় বরং সারাবছরই বাঙালী তরুণরা গর্জে উঠুক মহান একুশের চেতনায়।

 মুসাব্বির আকন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়

'বাংলা' শুধু একটি ভাষা নয়, বাংলা জুড়ে আছে আমাদের আবেগ, অনূভূতি, ইতিহাস, ঐতিহ্য আর সংগ্রাম।   তারুণ্যের অঙ্গিকার হোক, দু-চারটা ইংরেজি বুলি মেরে স্মার্ট হওয়ার চেষ্টা না করে এই বাংলা ভাষাকে বুকে ধারণ করে, লালন করে ভাষার সুস্থ চর্চা করা। এই বাংলার জয়গান ছড়িয়ে পড়ুক এভারেস্ট থেকে প্রশান্তের মারিয়ানা ট্রেঞ্চ পর্যন্ত।

 শফিকুজ্জামান ফয়সাল, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়। 

ডেইলি বাংলাদেশ/এমএইচ