Alexa গোয়ালন্দে নদী দখল করে মাটি ভরাট

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

গোয়ালন্দে নদী দখল করে মাটি ভরাট

 প্রকাশিত: ১৭:১৪ ২৮ এপ্রিল ২০১৮   আপডেট: ১৭:৫৭ ২৮ এপ্রিল ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রাজবাড়ীর গোয়ালন্দ বাজার সংলগ্ন মাল্লাপট্টি ব্রীজ এলাকায় পদ্মা নদীর উপর দীর্ঘ সেতু। সেতুর অর্ধেকটা জুড়ে পাশেই ড্রেজিং করে ভরাট করা হচ্ছে। ভরাটকারীর দাবি নিজের জমি তাই প্রয়োজনে তিনি ভরাট করছেন। আর এভাবেই শাখা পদ্মা নদীর পানির গতি পথ বিঘ্নিত করে ভরাট করা হচ্ছে। এমন দৃশ্য দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, গোয়ালন্দ বাজারের পাশদিয়ে বয়ে যাওয়া শাখা পদ্মা নদী। বাজারের আড়ৎপট্টি এলাকায় নদীর উপর বিস্তৃর্ণ চরাঞ্চলের মানুষের সুবিধার জন্য নির্মাণ করা হয়েছে বিশাল সেতু। শুষ্ক মৌসুম হওয়ায় নদীর পানি প্রবাহ কিছুটা সংকুচিত হয়েছে। এ সুযোগে ব্রীজের প্রায় অর্ধেকটা জুড়ে বাঁশ দিয়ে পাইলিং করে করা হচ্ছে মাটি ভরাট। অথচ নদীর পাশের সড়কের ভাঙন রোধে দীর্ঘ এক কিলো মিটার জুড়ে বসানো হয়েছে সিমেন্টের ব্লক।

স্থানীয়রা জানান, বর্ষা মৌসুমের শুরুতেই ব্রীজের এক পাশ থেকে অপর পাশ পর্যন্ত পনিতে ভরে যায়। সড়কের পাশে থাকা ব্লকের উপরই বেঁধে রাখা হয় বিভিন্ন প্রয়োজনে গোয়ালন্দ বাজারে আসা অসংখ্য ট্রলার।

ভরাটকারী জমির মালিক সাকের ফকির পাড়ার আনছার আলী সরদার বলেন, আমার নিজের জমি। নিজের প্রয়োজনে মাটি ভরাট করছি। নদীর জায়গা ভারাট করছি না। আমার জমির বাইরে নদী।

গোয়ালন্দের ইউএনও মো. আবু নাসার উদ্দিন জানান, নদীর গতিপথ রুদ্ধ করে মাটি ভরাট করার কোনো সুযোগ নেই। ইতোমধ্যে বিষয়টি আমার চোখেও পড়েছে। তবে আমি ধারনা করেছিলাম হয়ত বাঁশের ঘের দিয়ে মাছ চাষ করা হয়ে থাকতে পারে। ওই স্থানে মাটি ভরাট করা হলে তা বন্ধের ব্যাপারে দ্রুত ব্যবস্থাগ্রহণ করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম








Best Electronics
Best Electronics