গোল করে হাজারের রাতকে রাঙালেন রোনালদো

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬,   ১১ শা'বান ১৪৪১

Akash

গোল করে হাজারের রাতকে রাঙালেন রোনালদো

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪০ ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ক্রিস্টিয়ানো রোনালদো

ক্রিস্টিয়ানো রোনালদো

প্রায় ১৮ বছর আগে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে পা রাখেন ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর খেলে গেছেন একেরপর এক ম্যাচ। তারই ধারাবাহিকতায় শনিবার খেলে ফেললেন ক্যারিয়ারের হাজারতম ম্যাচ। এমন স্মরণীয় ম্যাচটি গোল করে রাঙিয়েছেন সিআর সেভেন। 

দীর্ঘ দুই দশকের পথচলায় এরপর ইংল্যান্ডের ইংলিশ প্রিমিয়ার লিগ, স্পেনের লা লিগার পর বর্তমানে মাঠ মাতাচ্ছেন ইতালির সিরি আ’য়। এছাড়া জাতীয় দলের হয়েও খেলে যাচ্ছেন গোলমেশিন সিআর সেভেন।

পর্তুগিজ তারকার অসাধারণ মাইলফলক ছোঁয়ার ম্যাচে স্পালকে ২-১ গোলে হারিয়েছে জুভেন্টাস। ম্যাচের পঞ্চম মিনিটেই প্রতিপক্ষের জালে বল জড়িয়েছিলেন রোনালদো। তবে অফসাইডের কারণে সেটি বাতিল হয়। তবে ৩৯তম মিনিটে হুয়ান কুয়াদরাদোর পাস থেকে বল পেয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন রোনালদো। এ নিয়ে লিগে টানা ১১ ম্যাচে গোল করলেন এই তারকা। চলতি মৌসুমে এটি তার ২১তম গোল।

ম্যাচের দ্বিতীয়ার্ধে একটি করে গোল করে জুভেন্টাস ও স্পাল। ৬০তম মিনিটে জুভেন্টাসের লিড দ্বিগুণ করেন রামসি। ডান প্রান্ত দিয়ে পাওলো দিবালার বাড়ানো দারুণ এক পাস পেয়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়ান ইংলিশ মিডফিল্ডার। ৯ মিনিট পর পেনাল্টি থেকে ব্যবধান কমান আন্দ্রেয়া পেতানিয়া। বাকি সময় আর কোনো দল গোল করতে পারেনি। এই জয়ে ২৫ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান মজবুত করেছে মাওরিসিও সাররির দল।

ক্লাব ক্যারিয়ারে এখন পর্যন্ত ৮৩৬ ম্যাচ খেলেছেন রোনালদো। এর মাঝে স্পোর্টিং লিসবনের জার্সি গায়ে খেলেছেন ৩৩টি ম্যাচ। এরপর ম্যানচেস্টার ইউনাইটেডে স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে ছয় বছরে খেলেন ২৯২টি ম্যাচ। লা লিগায় রিয়াল মাদ্রিদের হয়ে ৪৩৮টি ম্যাচ খেলা এই ফুটবলার জুভেন্টাসের হয়ে গতকালের ম্যাচসহ নেমেছেন ৭৩ বার। 

এছাড়া জাতীয় দলের জার্সি গায়ে ১৬৪ ম্যাচে মাঠে নেমেছেন পর্তুগীজ ফরোয়ার্ড। দীর্ঘ এই ক্যারিয়ারে নামের পাশে সবমিলিয়ে যোগ করেছেন ৭২৫টি গোল।

এই তালিকায় প্রথম নাম লিখিয়েছিলেন ইংলিশ গোলকিপার পিটার শেলটন। এছাড়া ইকার ক্যাসিয়াস, পাওলো মালদিনি, জিয়ানলুইজি বুফন, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, রবার্তো কার্লোস, রায়ান গিগসরাও ছুঁয়েছেন হাজার ম্যাচের মাইলফলক। শনিবার তাদের সঙ্গী হতে পারলে ৩০তম ফুটবলার হিসেবে নাম লেখাবেন রোনালদো।

ডেইলি বাংলাদেশ/এএল