Alexa গোলাপি বলে চিন্তার আরেক কারণ ‘সন্ধ্যাবেলা’

ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৮ ১৪২৬,   ১৫ রবিউস সানি ১৪৪১

গোলাপি বলে চিন্তার আরেক কারণ ‘সন্ধ্যাবেলা’

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২১ ২১ নভেম্বর ২০১৯   আপডেট: ১৪:০৮ ২১ নভেম্বর ২০১৯

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

গোলাপি টেস্টের জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ দল। প্রস্তুত হচ্ছে স্বাগতিক ভারতও। এছাড়া আয়োজক ভেন্যু ও বোর্ড কর্তারাও শেষ মূহুর্তের প্রস্তুতিতে ব্যস্ত। তবে সব ছাপিয়ে নতুন ভাবনা ম্যাচের গোধূলি সেশন তথা সন্ধ্যাবেলা। এমনিতে গোলাপি বলে এর আগে আন্তর্জাতিক ম্যাচ না খেলায় বলের আচরণ নিয়ে শঙ্কা আছে। সেসব সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়া গেলেও সন্ধ্যাবেলা নাকি সবচেয়ে অদ্ভূত আচরণ করে এই বল। এসময় বলের রঙ কমলা অনুভূত হয়। ফলে খেলা কিছুটা কঠিন হয়ে যায়।

মূলত গোধূলি বেলার পরিবেশটাই বলের রঙ অন্যরকম লাগার কারণ। সূর্যের শেষবেলার আলোর ফলে গোলাপি বলটা কমলা রঙের হয়ে চোখে লাগে। বাংলাদেশের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরি নিজেও কিছুটা চিন্তিত এই সময়টা নিয়ে। কলকাতায় সংবাদমাধ্যমকে এ ব্যাপারে নিজের মতামত জানান তিনি।

সন্ধ্যাবেলার সময়টাই দিবারাত্রির টেস্টে বড় চ্যালেঞ্জের বিষয় বলে মনে করেন সাবেক কিউই অধিনায়ক। তিনি বলেন, গোলাপি বল সাধারণ দিনের বেলা স্বাভাবিক আচরণই করে। কিন্তু মূল চ্যালেঞ্জ হবে কৃত্রিম আলোয় এই বলে খেলা। সূর্যাস্তটা এখানে বেশ দ্রুত হয়। আমার মনে হয় ঠিক সময়টাই গোলাপি বলের ভিন্ন আচরণ বোঝা যাবে। সন্ধ্যার সময়টাতেই এটা বেশি হবে।

এদিকে সন্ধ্যাবেলায় গোলাপি বলে খেলাটাকে চ্যালেঞ্জ ভাবছেন ভারতীয় ক্রিকেটাররাও। দলের উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাও সেটিই মনে করেন। তিনি বলেন, কন্ডিশন অনুযায়ী সন্ধ্যার সময়টা চ্যালেঞ্জিং। বিশেষ করে বল দেখা বা ধরার ব্যাপারে। তবে আমাদের মানিয়ে নিতে হবে।

ডেইলি বাংলাদেশ/এএল/আরএস