গেইল জীবনটা পাল্টে দিয়েছে: রাসেল

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

গেইল জীবনটা পাল্টে দিয়েছে: রাসেল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০১ ২১ এপ্রিল ২০১৯   আপডেট: ১৩:০২ ২১ এপ্রিল ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

ক্রিকেট বিশ্বে এখনো অনেকে বিশ্বাস করতে পারছেন না, এ ভাবে মুড়ি-মুড়কির মতো ছক্কা মারা যায়। আন্দ্রে রাসেল যেন ক্রিকেটের যাবতীয় সংজ্ঞা বদলে দিচ্ছেন এবারের আইপিএলে।

আর তাকে বদলেছে কে? ক্রিস গেইল। যা আর কেউ নন, রাসেল নিজেই এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন। 

এবারের চলমান আইপিএলে এখন পর্যন্ত ৩৯টা ছয় মারা রাসেল বলেন, পাওয়ার হিটিংয়ের ক্ষেত্রে গেইলই আমার জীবনটা পাল্টে দিয়েছে। ওর কাছ থেকেই ছয় মারা রপ্ত করেছি।

কী ভাবে? রাসেলের ব্যাখ্যা, এর আগে আমি হালকা ব্যাট ব্যবহার করতাম। কিন্তু হালকা ব্যাটে শট নিলে খুব বেশি দূর যায় না। টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় গেইল বলেছিল, রাস (গেইল এই নামেই ডাকেন তাকে) এর থেকেও ভালো ক্রিকেট খেলতে পারো। ভারী ব্যাট ব্যবহার করো। তা ছাড়া তুমি যখন শক্তিশালী, তোমার ক্ষেত্রে ব্যাপারটা সহজ হবে।

আজ নয়, খুনে মেজাজের রাসেলের জন্ম ২০১৬ সালের ওই বিশ্বকাপেই। যা জিতে চমকে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। রাসেল বলেছেন, ২০১৬ সালে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় থেকেই পাল্টাতে শুরু করেছিলাম। সেমিফাইনালে ৪৮ রান করি। ওই সময় থেকে ভারী ব্যাট নিয়ে ব্যাট করছি।

শুক্রবার রাতে ইডেনে বিরাট কোহলির টিমের বিরুদ্ধে বিস্ফোরক ব্যাটিং করেছেন রাসেল। একটা সময় মনে হয় তিনি হয়তো জিতিয়েই দেবেন মাচটা। ২৫ বলে ৬৫ রানের ইনিংসটা অবাক করে দিয়েছে বিরাটকেও। 

পাওয়ার হিটিংয়ের জন্য পাওয়ার ট্রেনিং করেন নিয়মিত। আর যা রাসেল শিখেছেন আমেরিকার ন্যাশনাল ফুটবল লিগে খেলার প্লেয়ারদের ট্রেনিং থেকে। 

রাসেল বলেন, আমি এনএফএল প্লেয়ারদের মতো ট্রেনিং করি। কয়েক বছর আগে ডালাসে গিয়ে দেখলাম, অন্য রকম একটা খেলার প্লেয়াররা কী ভাবে নিজেদের তৈরি করার জন্য পাওয়ার ট্রেনিং করে। আমার ভাবনাটা আমূল পাল্টে যায়। তখন থেকেই বুঝতে পেরেছিলাম, কোনো অবস্থাতেই মোটা হওয়া যাবে না। তা হলে ব্যাটিংয়ের সময় হাতের সুইংটা কমে যাবে।

এবারের দারুণ সাফল্যের জন্য কলকাতার কাছে কৃতজ্ঞ রাসেল। ২০১৭ সালে ডোপিংয়ের দায়ে যখন নির্বাসিত হয়েছিলাম, ভেঙে পড়েছিলাম মানসিক ভাবে। কেকেআর ওই কঠিন সময় আমার পাশে ছিল।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics