Alexa গুগলের ‘ভালো-মন্দ’ পরিবর্তন

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৬ ১৪২৬,   ২৪ জমাদিউস সানি ১৪৪১

Akash

গুগলের ‘ভালো-মন্দ’ পরিবর্তন

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৪৯ ২৭ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

সার্চ ইঞ্জিন হিসেবে গুগলের সঙ্গে টেক্কা দেয়ার মতো কেনো প্রতিষ্ঠান নেই। কোনো বিষয় সম্পর্কে জানতে বা খুঁজতে প্রতিদিন লাখ লাখ মানুষ গুগলের সার্চ ফিচার ব্যবহার করেন। গুগল সম্প্রতি তাদের এ সার্চে বেশ কিছু পরিবর্তন এনেছে। এছাড়া ‘ডেটাসেট সার্চ’ নামের আরেকটি উদ্যোগ হাতে নিয়েছে বিশ্বখ্যাত এ সার্চ ইঞ্জিন।

গত সপ্তাহ থেকে ডেস্কটপ থেকে গুগল ব্যবহারকারীরা সার্চের ক্ষেত্রে পরিবর্তনের বিষয়টি খেয়াল করতে শুরু করেন। তবে গুগলের এ বিষয়টি অনেক ব্যবহারকারীর পছন্দ হয়নি। তারা অভিযোগ করেন, পরিবর্তন আনার ফলে বিজ্ঞাপন ও সার্চ ফলাফলের মধ্যে পার্থক্য বের করা কঠিন হয়ে যায়। অভিযোগ পাওয়ার পর গুগল তাদের অবস্থান বদলানোর সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে ‘ডেটাসেট সার্চ’ নামের এ উদ্যোগে দুই কোটি ৫০ লাখ ডেটাসেট উন্মুক্ত করেছে। ধীরে ধীরে আরো নানান ডেটাসেট যুক্ত করা হবে বলে জানিয়েছে গুগল। এ ব্যাপারে আমাজনের ওপেন ডেটা রেজিস্ট্রির মতো কাজটি করেনি গুগল। বরং এক্ষেত্রে ডেটাসেট পাবলিশারদের ব্যবহৃত মেটাডেটা ব্যবহারের মাধ্যমে ডেটাসেট উন্মুক্ত করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। বিষয়টি এর মধ্যেই প্রশংসা কুঁড়িয়েছে।

গুগলের রিসার্চ বিভাগের রিসার্চ সায়েন্টিস্ট নাতাশা নও এক ব্লগ পোস্টে জানান, শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণা, শিক্ষার্থীদের পড়াশোনার কাজে ব্যবহার, বিজনেস অ্যানালাইসিস এবং ডেটা সায়েন্টিস্টদের জন্য ডেটা প্রয়োজন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখেছি ‘শিক্ষা’, ‘আবহাওয়া’, ‘ক্যান্সার’, ‘অপরাধ’, ‘সকার’ ও ‘কুকুর’ বিষয়ে ডেটা খুঁজে থাকেন অনেকেই, তাদের জন্য এটা উপকারী।

ডেইলি বাংলাদেশ/এনকে