গুগলের প্রতিদ্বন্দ্বি হয়ে আসছে হুয়াওয়ে সার্চ

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৬ ১৪২৬,   ০৫ শা'বান ১৪৪১

Akash

গুগলের প্রতিদ্বন্দ্বি হয়ে আসছে হুয়াওয়ে সার্চ

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৭ ২ মার্চ ২০২০  

হুয়াওয়ে সার্চ। ছবি : সংগৃহীত

হুয়াওয়ে সার্চ। ছবি : সংগৃহীত

নিজস্ব সার্চ ইঞ্জিন অ্যাপ নিয়ে কাজ করছে হুয়াওয়ে। এটির নাম দেয়া হয়েছে ‘হুয়াওয়ে সার্চ’। এতে শুধু ব্রাউজার হোমপেজ নয়; স্পোর্টস, ওয়েদার, ইউনিট কনর্ভার্টার ও ক্যালকুলেটরের জন্যও আলাদা সেকশন থাকছে। বলা হচ্ছে, গুগলের প্রতিদ্বন্দ্বি হয়ে আসছে হুয়াওয়ে সার্চ।

অ্যাপ গ্যালারি ও হংমেং ওএসের পাশাপাশি নিজস্ব সার্চ ইঞ্জিন নিয়ে কাজ করা হুয়াওয়ের জন্য কঠিন চ্যালেঞ্জ। তবে এটি উন্মোচন হলে প্রতিষ্ঠানটি ব্যাপক সুফল পাবে বলে ধারণা করা হচ্ছে। এমনকি গ্রাহকদের জন্যও থাকছে বাড়তি সুবিধা। হুয়াওয়ে জানিয়েছে, ওয়েবপেইজ, ভিডিও, নিউজ, আর্টিকেল ও ইমেজ সার্চ করা যাবে এতে। অ্যাপটির সেটিংসে থাকবে টগল সার্চ হিস্ট্রি, টগল সেফ সার্চ, চেঞ্জ সার্চ রিজিয়ন ও চেঞ্জ ল্যাঙ্গুয়েজের অপশন।

হুয়াওয়ে সার্চ অ্যাপ তৈরি করেছে হুয়াওয়ের বিনিয়োগ পাওয়া আইরিশ কোম্পানি অ্যাসপিগল লিমেটেড। তারা জানিয়েছে, বিশ্বে স্মার্টফোন সরবরাহকারী কোম্পানি হিসেবে দ্বিতীয় স্থানে থাকা হুয়াওয়ের সার্চ ইঞ্জিন চালু হলে গুগলের আধিপত্য কিছুটা হলেও খর্ব হবে। এটি চালু হলে গুগলের ফিল্টার পলিসি নিয়ে প্রশ্ন উঠতে পারে।

কবে নাগাদ সার্চ ইঞ্জিনটি উন্মুক্ত করা হবে তা জানা যায়নি। তবে গুগল সার্চের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে তারা মুখিয়ে আছে।

ডেইলি বাংলাদেশ/এনকে