গুঁড়া মরিচে ধানের কুঁড়া!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191759 LIMIT 1

ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৫ ১৪২৭,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

গুঁড়া মরিচে ধানের কুঁড়া!

ফেনী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৪ ৩ জুলাই ২০২০   আপডেট: ১৬:৩২ ৩ জুলাই ২০২০

গুঁড়া মরিচে মেশানো হচ্ছে ধানের কুঁড়া ও রঙ

গুঁড়া মরিচে মেশানো হচ্ছে ধানের কুঁড়া ও রঙ

ফেনীতে ধানের কুঁড়া আর রঙ মিশিয়ে তৈরি করা হয় মরিচের গুঁড়া। আর এসব ভেজাল পণ্য নামীদামি কোম্পানির মোড়কে এ জেলা ছাড়াও নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে পাঠানো হয়। দীর্ঘদিন ধরেই এভাবেই বাজারজাত করছিল একটি চক্র।

অবশেষে শুক্রবার দুপুরে ফেনী শহরের রামপুর এলাকায় একটি মসলার কারখানায় অভিযান চালায় র‌্যাব। এ সময় দুইজনকে আটক করা হয়। তারা হলেন- সদর উপজেলার দক্ষিণ সহদেবপুরের নিচরোদ বণিকের ছেলে নারায়ণ চন্দ্র বণিক ও একই এলাকার গৌরাঙ্গ বণিকের ছেলে পবিত্র বণিক।

র‌্যাব-১১ এর ভারপ্রাপ্ত কোম্পানি অধিনায়ক সিনিয়র এএসপি মো. নুরুজ্জামান জানান, রামপুর এলাকায় জহির উদ্দিন লিটনের মিলে ভেজাল মরিচের গুঁড়া তৈরি হচ্ছে। এমন সংবাদে ওই মিলে অভিযান চালানো হয়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর সময় দুইজনকে আটক করা গেলেও মিলের মালিক জহির পালিয়ে যান। এ সময় মিল থেকে ১২ বস্তা ধানের কুঁড়া (৫০৯ কেজি), চার বস্তা শুকনো মরিচ (২০০ কেজি) ও দুই কেজি রঙ উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া মালামালের আনুমানিক মূল্য দুই লাখ তিন হাজার টাকা।

উদ্ধার হওয়া মালামাল

প্রাথমিক জিজ্ঞাসাবদে আটকরা জানান, ৫০ কেজির এক বস্তা মরিচ ও ১০ বস্তা ধানের কুঁড়ার সঙ্গে পাঁচ কেজি কমলা রঙ মেশালে টুকটুকে লাল হয়ে যায়। পরে এ ভেজাল গুঁড়া মরিচ বাজারজাত করতেন তারা।

এসব ভেজাল পণ্য খাওয়ার মাধ্যমে এসিডিটি, হেপাটাইটিস, কিডনি নষ্ট, পাকস্থলীতে সমস্যা, ক্যান্সার প্রভৃতি রোগ হতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমআর