Alexa গিলক্রিস্টের রেকর্ড ভাঙলেন ডি কক

ঢাকা, সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৪ ১৪২৬,   ২২ জমাদিউস সানি ১৪৪১

Akash

গিলক্রিস্টের রেকর্ড ভাঙলেন ডি কক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৯ ২৮ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

অ্যাডাম গিলক্রিস্ট, মার্ক বাউচারদের মতো কিংবদন্তীদের টপকে বিশ্বরেকর্ড গড়লেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্টন ডি কক। সবচেয়ে কম টেস্টে ২০০ ডিসমিসালের মাইলফলক স্পর্শ করেছেন ডি কক। 

ইংল্যান্ডের বিপক্ষে যাচ্ছেতাইভাবে সিরিজ হেরেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। চার ম্যাচের টেস্ট সিরিজ ১-৩ ব্যবধানে হেরে গেছে প্রোটিয়ারা। দল হারলেও সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে দারুণ রেকর্ডটি গড়লেন ডি কক। টেস্টের প্রথম ইনিংসে গ্লাভস হাতে ৩টি ক্যাচ নেন তিনি। দ্বিতীয় ইনিংসে তার গ্লাভসে ধরা পড়েন ৪ ইংলিশ ক্রিকেটার। দুই ইনিংসে ৭টি ক্যাচ নিয়ে টেস্ট ক্রিকেটের ১৪৩ বছরের ইতিহাসে দ্রুততম ২০০ ডিসমিসালের মালিক হয়ে যান ২৭ বছর বয়সী এ ক্রিকেটার। মাত্র ৪৫ ম্যাচেই তিনি এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। 

এর আগে রেকর্ডটি ছিলো অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টের দখলে। তিনি রেকর্ডটি ছুঁয়েছিলেন ৪৭ টেস্টে। 

ডি ককের ২০২ ডিসমিসালের মধ্যে ১৯১টি ক্যাচ। আর ১১টি স্ট্যাম্পিং। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে ২০২টি ডিসমিসাল নিয়ে ডি কক রয়েছেন দ্বিতীয় স্থানে। তার স্বদেশি মার্ক বাউচার ২০০ ডিসমিসালের মাইলফলক স্পর্শ করেন ৫২ টেস্টে। ক্যারিয়ার শেষে তার নামের পাশে ৫৫৫টি ডিসমিসাল। 

বর্তমান উইকেটরক্ষকদের মধ্যে ডিসমিসালের সংখ্যায় ডি কক আছেন দ্বিতীয় স্থানে। তার সামনে আছেন শুধুমাত্র কিউই উইকেটরক্ষক বিজে ওয়াটলিং। ৫২ ম্যাচে ২০০ এর মাইলফলক অতিক্রম করা ওয়াটলিংয়ের ঝুলিতে আছে ২২৭টি ডিসমিসাল।

এছাড়া অস্ট্রেলিয়ার ব্রাড হাডিন ৫০ টেস্টে ও পাকিস্তানের কামরান আকমল এই মাইলফলক স্পর্শ করেন ৫২ টেস্টে। 

ডেইলি বাংলাদেশ/এম