Alexa গিকা চৌধুরী-আসলামকে ৩ মামলায় গ্রেফতার দেখানোর নির্দেশ

ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৮ ১৪২৬,   ২৩ মুহররম ১৪৪১

Akash

গিকা চৌধুরী-আসলামকে ৩ মামলায় গ্রেফতার দেখানোর নির্দেশ

চট্টগ্রাম প্রতিনিধি

 প্রকাশিত: ১৯:০২ ১৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৯:০২ ১৯ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রামে কারাবন্দি বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি গিয়াসউদ্দিন কাদের চৌধুরী ও আসলাম চৌধুরীকে তিনটি আলাদা নাশকতার মামলায় গ্রেফতার দেখানোর নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এস এম শহীদুল্লাহ কায়সার এই আদেশ দেন।

এ বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা পুলিশের পরিদর্শক (প্রসিকিউশন) বিজন কুমার বড়ুয়া। তিনি বলেন, তদন্তকারী কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে গিয়াসউদ্দিন কাদের চৌধুরীকে হাটহাজারী ও রাঙ্গুনিয়া থানায় ২০১৮ সালের দায়ের হওয়া দুটি নাশকতার মামলায় আদালত গ্রেফতার দেখানোর আদেশ দেন। 

আসলাম চৌধুরীকে ২০১৩ সালের এপ্রিলে হাটহাজারী থানায় দায়ের হওয়া একটি নাশকতার মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। আদালত এই আবেদন মঞ্জুর করেন।

পুলিশ পরিদর্শক বিজন আরো জানান, তিনটি পৃথক মামলায় গ্রেফতার দেখানোর আদেশ আসার পর তাদের আইনজীবীরা জামিনের আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে দায়ের হওয়া পাঁচটি মামলায় আদালতে আত্মসমর্পণ করে গত ২২ নভেম্বর থেকে কারাগারে আছেন গিয়াসউদ্দিন কাদের চৌধুরী। তিনি একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাহউদ্দিন কাদের চৌধুরীর ছোট ভাই।

নিজ বাড়ি রাউজান উপজেলার পাশের আসন রাঙ্গুনিয়া (চট্টগ্রাম-৭) ও চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে একাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন গিয়াসউদ্দিন কাদের চৌধুরী। ঋণখেলাপী হওয়ায় বাছাইয়ে বাদ পড়েছে তার মনোনয়নপত্র।

গত ৩ ডিসেম্বর গিয়াসউদ্দিন কাদেরকে চট্টগ্রামের ফটিকছড়ি থানায় পুলিশের উপর বোমা হামলার অভিযোগে দায়ের হওয়া একটি মামলায় গ্রেফতার দেখানোর আদেশ দেন আদালত।

অন্যদিকে আসলাম চৌধুরী ২০১৬ সালের ১৫ মে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে গ্রেফতারের পর থেকে কারাগারে আছেন। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টের সঙ্গে হাত মিলিয়ে ‘বাংলাদেশের সরকার উৎখাত ষড়যন্ত্র করার’ অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড-কাট্টলী) আসন থেকে বিএনপির মনোনয়ন পান। তবে ঋণখেলাপী হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল হয়।

২০১৩ সালের মে মাসে রাজধানীর মতিঝিলে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের তাণ্ডবের প্রেক্ষাপটে চট্টগ্রামে হাটহাজারীতে দায়ের হওয়া একটি মামলায় গত ৪ ডিসেম্বর আসলাম চৌধুরীকে গ্রেফতার দেখানো হয়।

ডেইলি বাংলাদেশ/জেডআর