গার্মেন্টস শ্রমিকদের এপ্রিলের বেতন আরো ৫ শতাংশ বাড়লো

ঢাকা, শনিবার   ০৮ মে ২০২১,   বৈশাখ ২৫ ১৪২৮,   ২৫ রমজান ১৪৪২

গার্মেন্টস শ্রমিকদের এপ্রিলের বেতন আরো ৫ শতাংশ বাড়লো

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩০ ৪ মে ২০২০   আপডেট: ২২:০৬ ৪ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণের কারণে সরকারের সাধারণ ছুটির সময় এপ্রিল মাসে যেসব কারখানা বন্ধ ছিল বা ওই সময় যেসব শ্রমিকরা কারখানায় কাজ করেনি ওইসব কারখানার শ্রমিকদের মজুরি আরো ৫ শতাংশ বাড়িয়ে ৬৫ শতাংশ করা হয়েছে।

সোমবার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। 

এর আগে এপ্রিলের মজুরি শ্রমিকরা ৬০ শতাংশ মজুরি পাবেন বলে সরকার মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কয়েকটি শ্রমিক সংগঠনের এ বেতন বৃদ্ধির দাবির পরিপ্রেক্ষিতে নতুন করে আরো ৫ শতাংশ বাড়িয়ে ৬৫ শতাংশ করা হয়। এপ্রিলের মজুরির হিসাব চূড়ান্ত হয়ে যাওয়ায় বর্ধিত মজুরির ৫ শতাংশ শ্রমিকরা মে মাসের মজুরির সঙ্গে পাবেন।

সভায় আরো উপস্থিত ছিলেন- সাবেক নৌ পরিবহন মন্ত্রী ও বর্তমান এমপি শাহজাহান খান, এমপি আব্দুস সালাম মুর্শেদী, বিকেএমইএর সভাপতি একেএম সেলিম ওসমান, শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, তৈরি পোশাক খাতের  শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক, নিট পোশাক তৈরি ও  রফতানিকারকদের সংগঠন বিকেএমই এর জ্যেষ্ঠ সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, শ্রমিক নেতা মন্টু ঘোষ, আমিরুল হক আমিন, নাজমা আক্তার, বাবুল আখতার এবং শহীদুল্ল্যাহ শহীদ প্রমুখ।

উল্লেখ্য, ঈদের আগে শ্রমিকদের উৎসব বোনাস নিয়ে আগামী সপ্তাহে সরকার মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে