.ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৯ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪০

গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ, যান চলাচল শুরু

গাজীপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫০ ২১ মার্চ ২০১৯   আপডেট: ২১:৫৩ ২১ মার্চ ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

তিন মাসের বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে বিক্ষোভে নেমেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। এসময় তারা কারখানা এলাকায় ঢাকা গাজীপুর সড়ক অবরোধ করে রাখে।

এতে ওই সড়কে সকাল থেকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ সন্ধ্যায় শ্রমিকদের ধাওয়া দিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে প্রায় ১০ ঘন্টা পর জয়দেবপুর সড়কে যানবাহন চলাচল শুরু হয়।

শ্রমিকদের কয়েকজন অভিযোগ করে বলেন, গত তিনমাস ধরে ইন্ট্রামেক্স কারখানা কর্তৃপক্ষ বেতন-ভাতা নিয়ে টালবাহানা করছে। গত বুধবার বেতন দেয়ার কথা থাকলেও বেতন না দিয়ে পুলিশ এনে শ্রমিকদের দমিয়ে করার চেষ্টা করা হয়। বেতন ভাতা না পেয়ে শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে। ভাড়ায় বসবাসকারী শ্রমিকদের ঘরভাড়া ও দোকানের বাকি টাকা পরিশোধ করতে না পারায় প্রতিনিয়ত দুর্ভোগে পড়তে হচ্ছে।

সদর থানার ওসি সমীর চন্দ্র সূত্রধর বলেন, গাজীপুর সিটি কর্পোরেশনের তিন সড়ক এলাকার ইন্ট্রামেক্স পোশাক কারখানার শ্রমিকদের বেতন তিন মাসের বকেয়া রয়েছে। গত বুধবার তাদের বেতন দেয়ার কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ তা পরিশোধ করেননি। এ নিয়ে বৃহস্পতিবার সকালে বকেয়া বেতনের দাবিতে আন্দোলনে নামেন শ্রমিকরা। তারা কারখানা এলাকায় জড়ো হয়ে কর্মবিরতির পর বিক্ষোভ শুরু করেন।

ওসি সমীর চন্দ্র সূত্রধর আরো বলেন, এক পর্যায়ে শ্রমিকরা ঢাকা-গাজীপুর সড়কে নেমে বিক্ষোভ করতে থাকে এবং সড়কে অবরোধ সৃষ্টি করেন। এতে ওই সড়কের চান্দনা চৌরাস্তা থেকে শহরের শিববাড়ি মোড় পর্যন্ত এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। সকাল থেকে গুরুত্বপূর্ণ এ সড়কটি বন্ধ থাকায় গাজীপুর শহর ও আদালতগামী সাধারণ মানুষ এবং স্কুল কলেজের শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে পড়েন। অনেকে পায়ে হেঁটে গন্তব্যে যান। এ ঘটনায় শ্রমিকদের বেতন ভাতার বিষয়টি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার উদ্যোগ নেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএম