গাজীপুরে নদী দূষণের দায়ে দুই কারখানার জরিমানা  
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=194055 LIMIT 1

ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৬ ১৪২৭,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

গাজীপুরে নদী দূষণের দায়ে দুই কারখানার জরিমানা  

গাজীপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৭ ১৪ জুলাই ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

তুরাগ নদীর দূষণ রক্ষায় গাজীপুরে জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদফতরের যৌথ উদ্যোগে অভিযান পরিচালনা করে দুটি কারখানাকে তিন লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মঙ্গলবার দুপুরে গাজীপুরের টঙ্গীর দক্ষিণ শিলমুণ এলাকায় এ অভিযান চালানো হয়। 

অভিযানে মোবাইল কোর্ট পরিচালনা করেন গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৌধুরী মোস্তাফিজুর রহমান। এ সময় গ্রিন টাচ ফ্যাশন থেকে দুই লাখ এবং স্মার্ট ডিজাইন থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া একই এলাকার নিবিড় (পপুলার) ওয়াশিং, রূপসী ওয়াশিং, ফ্যাশন ডিজাইন ওয়াশিং, হোয়াইট হাউজ ওয়াশিং নামক চারটি ওয়াশিং কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ফ্যাক্টরিগুলো বন্ধ করে দেয়া হয়।

গাজীপুর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার জানান, মঙ্গলবার নির্বাহী ম্যাজিস্ট্রেট চৌধুরী মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ও পরিবেশ অধিদফতর গাজীপুরের সার্বিক সহযোগিতায় জেলার টঙ্গী এলাকায় পরিবেশ দূষণ বিরোধী অভিযান পরিচালনা করা হয়। ওই অভিযানে টঙ্গীর দক্ষিণ শিলমুণ এলকায় অবস্থিত গ্রিন টাচ ফ্যাশনকে ইটিপি ছাড়া ওয়াশিং করে তুরাগ নদী দূষণ করায় দুই লাখ টাকা জরিমানা ধার্য করে তা আদায় করা হয়। একই দিনে স্মার্ট ডিজাইন নামক আরেকটি ওয়াশিং কারখানা বাইপাস লাইনের মাধ্যমে ওয়াশিং এর দূষিত বর্জ্য নদীতে ফেলে দূষণ করায় এক লাখ টাকা আদায় করা হয়। এছাড়া একই এলাকার নিবিড় (পপুলার) ওয়াশিং, রূপসী ওয়াশিং, ফ্যাশন ডিজাইন ওয়াশিং ও হোয়াইট হাউজ ওয়াশিং নামক চারটি ওয়াশিং কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ফ্যাক্টরিগুলো বন্ধ করে দেয়া হয়। 

এ সময় অভিযানে আরো উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতর গাজীপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আশরাফ উদ্দিন, পরিদর্শক শেখ মোজাহীদ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ডেইলি বাংলাদেশ/এমএইচ