.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

গাজরের পাটিসাপটা

 প্রকাশিত: ১৬:১১ ৮ অক্টোবর ২০১৮   আপডেট: ১৬:১১ ৮ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খুবই মজাদার একটি বিকালের নাস্তার রেসিপি হলো গাজরের পাটিসাপটা। এটি তৈরি করতে যেমন সুস্বাদু ও মজাদার তেমনি ৫ মিনিটে তৈরি করে নিতে পারবেন। গাজরের পাটিসাপটা তৈরিকরণ প্রণালী জেনে নিন-

উপকরণ: গাজর ২ টি, ফুল ক্রিম দুধ হাফ কাপ বা লিকুইড দুধ দেড় কাপ পরিমাণ, চিনি ৩ টেবিল চামচ. লবণ স্বাদ মতো, এলাচের গুঁড়ো ১ চা চামচ, ময়দা ১ কাপ পরিমাণ।  

প্রণালী: প্রথমে দুটি গাজর নিতে হবে। এরপর একটি পিলারের সাহায্যে উপরে খোসা ছাড়িয়ে নিবেন। গাজর ধুয়ে পাতলা পাতলা করে কেটে নিতে হবে। যাতে মিক্সারে মিক্স করতে সুবিধা হয়। এবার এগুলো একটি মিক্সারের মধ্যে নিতে হবে। এর মধ্যে দিতে হবে হাফ কাপ পরিমাণ ফুল ক্রিম পাউডার দুধ, এক কাপের তিন ভাগের এক ভাগ পরিমাণ চিনি, আর দেড় কাপ পরিমাণ নরমাল পানি ( এক মধ্যে ফুল ক্রিম পাউডার দুধের বদলে দেড় কাপ পরিমাণ লিকুইড দুধও দিতে পারেন) । এই উপকরণগুলো খুবই মিহি করে ব্লান্ড করে নিতে হবে। তারপর এর মধ্যে স্বাদ মতো লবণ ও সুন্দর ফ্লেভারের জন্য এক চা চামচ এলাচের গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার এর মধ্যে হাফ কাপ পরিমাণ ময়দা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে, যেন এর মধ্যে কোন রকমে আস্ত দানা না থাকে। আবার হাফ কাপ পরিমাণ ময়দা দিয়ে ভালো করে মিশিয়ে বেটার তৈরি করে নিতে হবে। বেটারের মধ্যে যেন কোন দলা দলা ভাব না থাকে।
 
প্যান চুলায় দিয়ে গরম করে নিন। এর ওপর এক চা চামচ সয়াবিন তেল দিতে হবে। একটি কিচেন টিস্যু দিয়ে তেল প্যানের চারপাশে ছড়িয়ে দিতে হবে। এবার তৈরি করা বেটার থেকে এক চামচ বেটার প্যানে দিয়ে ছড়িয়ে দিতে হবে। খুব বেশি পাতলা করে ছড়িয়ে দেওয়া যাবে না। তবে পিঠা উল্টানোর সময় ছিড়ে যেতে পারে। এভাবে ৩০ থেকে ৪০ সেকেন্ড অপেক্ষা করতে হবে। এরপর খুব সাবধানে চ্যাপ্টা চামচের সাহায্যে পিঠা উলটে দিতে হবে। এভাবে কিছু সময় ভেজে তুলে নিতে হবে। চুলার আঁচ মিডিয়ামে রেখে সবগুলো পিঠা এভাবে ভেজে নিতে হবে। পিঠাগুলো ভাজা হলে এর উপর এক টেবিল চামচ বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেষণ করতে পারেন। এভাবে খুব সহজেই বাসায় গাজরের পাটিসাপটা তৈরি করে নিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড