গাঙ্গুলীকে আইসিসির সভাপতি দেখতে চান স্মিথ

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

গাঙ্গুলীকে আইসিসির সভাপতি দেখতে চান স্মিথ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৩ ২২ মে ২০২০  

দক্ষিণ আফ্রিকা সাবেক অধিনায়ক ও বোর্ড ডিরেক্টর গ্রায়েম স্মিথ এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী

দক্ষিণ আফ্রিকা সাবেক অধিনায়ক ও বোর্ড ডিরেক্টর গ্রায়েম স্মিথ এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলীকে আইসিসির প্রধান হিসেবে দেখতে চান দক্ষিণ আফ্রিকা সাবেক অধিনায়ক ও বোর্ড ডিরেক্টর গ্রায়েম স্মিথ।

স্মিথ বলেন, ‘আইসিসির নেতৃত্বে একজন যোগ্য লোকের খুবই দরকার। সেক্ষেত্রে আমার মতে, গাঙ্গুলীই সেরা। তাই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হিসেবে গাঙ্গুলীকেই দেখতে চাই আমি’।

এই মাসেই শেষ হচ্ছে বর্তমান আইসিসি চেয়ারম্যান ভারতের শশাঙ্ক মনোহরের মেয়াদ।  এ মেয়াদ শেষে আর আইসিসির দায়িত্বে থাকতে চান না বলে  কয়েকমাস আগেই ঘোষনা দিয়েছেন মনোহর।

যদিও মনোহরের মেয়াদ শেষ হবার পর কে হবেন আইসিসির সভাপতি, তা নিয়ে এখন পর্যন্ত কোন আলোচনা ও গুঞ্জন উঠেনি। কারণ পুরো বিশ্বই এখন করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে। 

তাই আইসিসির পরবর্তী সভাপতির দায়িত্ব কাকে দেয়া হবে, তা নিয়ে হয়তো আলোচনা আরো কিছু সময় পরে হবে।

কিন্তু তার আগেই, আইসিসির পরবর্তী সভাপতির পদ নিয়ে মুখ খুললেন স্মিথ। তিনি বলেন, ‘কোভিড-১৯ পরবর্তী সময়ে কঠিন অবস্থার মুখে পড়তে হবে ক্রিকেটকে। তাই ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসনে যোগ্য নেতৃত্ব দরকার। আধুনিক ক্রিকেটের সংস্পর্শে আছে এমন একজনকেই দায়িত্ব দেয়ার সময় এসেছে। যার মধ্যে নেতৃত্ব দেয়ার গুণ সবচেয়ে বেশি আছে’।

আইসিসির নেতৃত্ব দেয়ার যোগ্যতা কার মধ্যে বেশি আছে, সেটিও জানিয়ে দিলেন স্মিথ, ‘যদি গাঙ্গুলী মতো একজন কেউ আইসিসির নেতৃত্বে আসে, তবে বিষয়টা দারুন হবে। গাঙ্গুলী আইসিসির প্রেসিডেন্ট হলে সবচেয়ে বেশি উপকার হবে ক্রিকেটেরই’।

স্মিথ আরো বলেন, ‘গাঙ্গুলী ক্রিকেট ভালো বুঝে। সেটি মাঠের ভেতর হোক বা বাইরে।  সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটও সে খেলেছে। ভারতকে দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছে। তার নেতৃত্বে ভারত অনেক সাফল্যও পেয়েছে। তাই ক্রিকেটের প্রধান সংস্থার দায়িত্ব পালন করার যোগ্যতা গাঙ্গুলীর রয়েছে’।

সম্প্রতি ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড গাওয়ারও বলেছিলেন, আইসিসির নেতৃত্ব দেয়ার যোগ্যতা আছে গাঙ্গুলীর।

আইসিসির পরবর্তী সভাপতির নির্বাচন বিষয়ে আগামী ২৮ মে আইসিসির বৈঠকে আলোচনা হবার সম্ভাবনা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএস