গহীনের নতুন ঠিকানা ‘ছোটমনি নিবাস’

ঢাকা, শুক্রবার   ০৩ জুলাই ২০২০,   আষাঢ় ২০ ১৪২৭,   ১২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

গহীনের নতুন ঠিকানা ‘ছোটমনি নিবাস’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩২ ১৬ মে ২০১৯   আপডেট: ১৯:৫৭ ১৬ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অবশেষে নতুন ঠিকানা পেল ঢাকা শিশু হাসপাতালের বাথরুম থেকে উদ্ধার হওয়া সেই নবজাতক। শিশুটির নাম রাখা হয়েছে গহীন। তাকে আজিমপুরে সমাজসেবা অধিদফতরের ‘ছোটমনি নিবাসে’ স্থানান্তর করা হয়েছে। 

বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে ছোটমনি নিবাসের কর্মকর্তাদের কাছে তুলে দেয়া হয় শিশু গহীনকে।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, এরকম শিশুকে পাওয়া গেলে তাদের চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলা হয়। এরপর আজিমপুরের শিশু নিবাসে স্থানান্তরিত করা হয়। সেখানকার শিশুদের দত্তক নিতে আগ্রহী দম্পতিরা পারিবারিক আদালতে মামলা করেন। কোনো শিশুর জন্য একাধিক আবেদন জমা পড়লে আদালত তাদের সার্বিক অবস্থা বিবেচনা করে দম্পতি নির্বাচন করেন। শিশু গহীনের ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

শিশু হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ডা. ফরিদ আহমেদ বলেন, শিশুটির সন্ধান পাওয়ার ঘটনায় আমরা জিডি করেছি। শিশুটিকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা দেয়া হয়েছে। কিন্তু তাকে আমাদের কাছে রাখার উপায় নেই। তাই তাকে সমাজসেবা অধিদফতরের শিশু নিবাসে পাঠানো হয়েছে।

এদিকে নবজাতকটিকে উদ্ধারের পর থেকেই তাকে দত্তক নিতে হাসপাতালে অনেকেই ভিড় করছিল। শিশুটি যে কেবিনে ছিল নিরাপত্তা ও অপ্রীতিকর ঘটনা এড়াতে সেখানে পুলিশও মোতায়েন করেছিল শেরে বাংলা নগর থানা। চিকিৎসক ও তদন্ত সংশ্লিষ্ট ছাড়া কাউকে ঢুকতে দেয়া হচ্ছিল না। 

শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানে আলম বলেন, শিশুটিকে অনেকেই কৌতূহলবশত দেখতে আবার অনেকেই দত্তক নিতে হাসপাতালে ভিড় করছিল। এতে শিশুটির কেবিনের বাইরে পুলিশ মোতায়েন করা ছিল।

দত্তক দেয়ার ব্যাপারে তিনি বলেন, এ ব্যাপারটা সম্পূর্ণ আদালতের এখতিয়ার, এখানে আমাদের কোনো হাত নেই। তবে আমরা নবজাতককে প্রকৃত অভিভাবকের কাছে ফিরিয়ে দিতে শিশু হাসপাতাল ও আশপাশের এলাকার সিসিটিভি ক্যামেরা ফুটেজ পর্যবেক্ষণের পাশাপাশি ম্যানুয়াল পদ্ধতিতেও আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

ডেইলি বাংলাদেশ/এসআই