গর্ভাবস্থায় চকলেট খাওয়া কি উচিত?

ঢাকা, সোমবার   ১৭ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

গর্ভাবস্থায় চকলেট খাওয়া কি উচিত?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৫ ১১ জুন ২০১৯   আপডেট: ১২:২৬ ১১ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

গর্ভাবস্থায় সব নারীকেই অনেক সাবধানে থাকতে হয়। এসময় খাওয়া দাওয়ার ব্যাপারেও অধিক সতর্কতা বাড়াতে হয়। ঠিক কি কি খাবার খাওয়া মা এবং গর্ভস্থ শিশুর জন্যে ভালো তা জানা খুব জরুরি। এক গবেষণায় দেখা গেছে গর্ভাবস্থায় চকলেট খাওয়া বেশ উপকারি।

১১ থেকে ১৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা প্রায় ১২৯ জন নারীর উপর এই গবেষণা করা হয়। এদের দুটি দলে ভাগ করে একদলকে প্রতিদিন কম পরিমাণ ফ্ল্যাভানল যুক্ত চকলেট ৩০ গ্রাম করে খেতে দেওয়া হয়। অন্য দলটিকে বেশি পরিমাণ ফ্ল্যাভানল যুক্ত চকলেট প্রতিদিন ৩০ গ্রাম করে দেওয়া হয়। টানা ১২ সপ্তাহ তাদের প্রতিদিন এই পরিমাণে চকলেট খেতে বলা হয়। তবে গবেষণা শুরুর আগে এবং পরে এদের প্রত্যেকের প্রি-এক্ল্যাম্পশিয়া এবং জেস্টেশনাল হাইপারটেনশন পরীক্ষা করে দেখা হয়েছিল।

১২ সপ্তাহ শেষে এদের সঙ্গে অন্য গর্ভবতী নারীদের তুলনা করে দেখা যায়, যারা নিয়মিত চকলেট খেয়েছেন তাদের রক্ত চলাচলা অন্যদের চেয়ে ভালো। চকলেটের আরো বেশ কিছু ভালো প্রভাব লক্ষ্য করা গিয়েছে। যারা নিয়মিত ৩০ গ্রাম চকলেট খেয়েছিলেন তাদের প্ল্যাসেন্টা এবং ভ্রুণের গ্রোথ অন্যদের তুলনায় বেশি হয়েছে।

তবে অন্তঃসত্ত্বা থাকাকালীন কোনো বিশেষ খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিত্‍সকের পরামর্শ নেয়া উচিত। সবার শারীরিক গঠন সমান হয় না। তাই কার জন্যে কোন খাবার ভালো, তা একজন অভিজ্ঞ চিকিত্‍সকই ঠিক করে দিতে পারেন।  

ডেইলি বাংলাদেশ/এএ