Alexa গরুর মাংসের কালা ভুনা

ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৮ ১৪২৬,   ২৩ মুহররম ১৪৪১

Akash

গরুর মাংসের কালা ভুনা

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২০ ২২ আগস্ট ২০১৯   আপডেট: ১৬:২৪ ২২ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

পুরান ঢাকার খুবই জনপ্রিয় একটি খাবার হচ্ছে গরুর মাংসের কালা ভুনা। আর জনপ্রিয় এই খাবারটি খেতে অনেকেরই যেতে হয় পুরান ঢাকায়। তাছাড়া অন্য কোথাও এই খাবারটির আসল স্বাদ পাওয়া সম্ভব হয় না। তবে ঘরে বসেই তৈরি করা যায় আসল স্বাদের গরুর মাংসের কালা ভুনা। তাও খুব সহজেই। চলুন তবে জেনে নেয়া যাক এটি তৈরির রেসিপিটি-

উপকরণ: গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ২ কাপ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ২ চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, কাবাব চিনি ৪-৫টি, শাহিজিরা টালা ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ২ চা চামচ, জায়ফল-জয়ত্রী বাটা আধা চা চামচ, শুকনা মরিচ ৪-৫টি, ধনিয়া-জিরা গুঁড়া ২ চা চামচ, লবঙ্গ ৩-৪টি, টকদই ১ কাপ, তেজপাতা ২টি, কাঁচামরিচ ৮-১০টি, আস্ত রসুন কোয়া ৪-৫টি, সয়াবিন তেল আধা কাপ, সরিষার তেল ১ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালী: মাংস ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। সয়াবিন তেল, রসুন, পেঁয়াজ কুচি ও শুকনা মরিচ আলাদা করে রাখুন। হাঁড়িতে মাংস ও সব উপকরণ ভালো করে মিশিয়ে ২ কাপ পরিমাণ পানি দিয়ে ভালোভাবে কষিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে নামিয়ে রাখুন। একটি কড়াইতে সরিষার তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে শুকনা মরিচ, রসুন কোয়া ভেজে রান্না করা মাংস দিয়ে ক্রমাগত নেড়ে ভাজতে থাকুন। মাংস হালকা কালো হয়ে এলে গরম মসলা, ধনিয়া গুঁড়া ছিটিয়ে ২-৩ মিনিট দমে রেখে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু গরুর মাংসের কালা ভুনা।

ডেইলি বাংলাদেশ/এএ